ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকার পর এবার বগুড়ায় গাড়ি-বাইক হাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
ঢাকার পর এবার বগুড়ায় গাড়ি-বাইক হাট

বগুড়া: বগুড়ায় শুরু হয়েছে পুরাতন প্রাইভেটকার ও বাইকের হাট। রাজধানী ঢাকার পর এবার প্রথমবারেরমতো প্রাইভটকার-বাইক হাট বসেছে।

এ কে এন্টারপ্রাইজের উদ্যোগে আয়োজিত প্রতি শুক্রবার বগুড়া শাজাহানপুর উপজেলার বনানী এলাকায় সুলতানগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে বসে এ হাট। হাটে ক্রেতা বিক্রেতার নিরাপত্তার ব্যবস্থা করেছে আয়োজকরা। প্রতিটি গাড়ির কাগজপত্র বিআরটিএ অনলাইনে পরীক্ষা করার ব্যবস্থা রাখা হয়েছে এ বাজারে।

বগুড়ায় প্রথমবারের মতো আয়োজিত এ মেলায় কমমূল্যে গাড়ি কিনতে স্থানীয়রা তো বটেই দূর দূরান্ত থেকেও আসছেন ক্রেতারা। অনলাইনে যানবাহনের মালিকানা এবং ফিটনেস নিশ্চিত হতে বিআরটি’র টেকনিক্যাল টিম রাখায় আস্থা রয়েছে ক্রেতাদের। গাড়ি ও মোটরসাইকেল কেনার সময় অনলাইনেই যাচাই করে কিনতে পারছেন ক্রেতারা।

ব্যবসায়ীরা ও অনেকেই নিজেদের ব্যবহৃত প্রাইভেটকার-মোটরসাইকেল বিক্রি করে পছন্দসই যানবাহন বদলে নিতেও আসছেন অনেকে। ঢাকায় বেশ জনপ্রিয় হলেও উত্তরাঞ্চলে এটিই প্রথম গাড়ি-বাইক কেনা-বেচার এমন আয়োজন হওয়ায় ক্রেতা-বিক্রেতাদের প্রত্যাশা আরও জমজমাট হয়ে উঠবে এ বাজার ।

এ হাটে যানবাহন কেনা-বেচার ক্ষেত্রে দালাল চক্রের দৌরাত্ম ঠেকানোসহ সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে আয়োজকদের নিজস্ব ব্যবস্থাপনার পাশাপাশি দায়িত্ব পালন করেন স্থানীয় পুলিশ সদস্যরাও। এ কে এন্টারপ্রাইজের উদ্যোগে আয়োজিত এ হাটে যানবাহন বেচা-কেনা ও প্রদর্শনীর জন্য রাখা হয়েছে নির্ধারিত ফি।

এদিকে পছন্দের বাইক কিংবা গাড়ি কিনতে বা বেচতে শুধু বগুড়া নয় প্রতি শুক্রবার অনেকেই ছুটে আসেন আশপাশের জেলাগুলো থেকে। বিচ্ছিন্নভাবে বা অনলাইনে কেনাবেচায় কখনো কখনো প্রতারণার স্বীকারও হন কেউ কেউ। এখানে যানবাহন ও ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করায় স্বাচ্ছন্দ্যে বেচা-কেনা করতে পারেন সবাই।

হাট সম্পর্কে আয়োজক প্রতিষ্ঠান এ কে এন্টারপ্রাইজ এর ব্যবস্থপনা পরিচালক আশরাফুল আলম খোকন জানান, হাটে দিন দিন ক্রেতার সংখ্যা বাড়ছে। মানুষের ভিড় বলে দিচ্ছে দিনের সঙ্গে সঙ্গে আরও বাড়বে এসব যানবাহন বিক্রির সংখ্যা। যাদের গাড়ি আছে বেচাকেনার জন্য আসবেন এ হাটে। এ হাটে আসলে ক্রেতা ও বিক্রেতা উভয় পক্ষ ন্যায্য মূল্য পাবেন। এ আয়োজনের উদ্দেশ্য ক্রেতা ও বিক্রেতাদের একটা প্লাটফর্ম তৈরি করা। এ হাটে ক্রেতারা দেখেশুনে তাদের পছন্দমতো গাড়ি ক্রয় করতে পারেন।

তিনি বলেন, গত ৬ সপ্তাহ ধরে চলা এ হাটে প্রতিদিন গড়ে ৬৫-৭০টি প্রাইভেটকার এবং শতাধিক মোটরসাইকেল প্রদর্শিত হয়েছে। ২ লাখ থেকে শুরু করে অর্ধকোটি টাকা মূল্যের গাড়ি এবং ৪০ হাজার থেকে ২ লাখ টাকার মধ্যে মিলছে মোটরসাইকেল।

এ হাটে বেচাকেনা কাঙ্ক্ষিত পর্যায়ে না হলেও স্বল্পমূল্যে নিজেদের যানবাহন কেনার আশা নিয়ে দিন দিন বাড়ছে মানুষের ভিড়। হাটে কার গাড়ি বিক্রির ক্ষেত্রে ডিসপ্লে চার্জ রয়েছে ৩০০ টাকা এবং বিক্রি হলে ৩ হাজার টাকা। মোটরসাইকেল ডিসপ্লে চার্জ রয়েছে ১৫০ টাকা এবং বিক্রি হলে ১ হাজার ৫০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
কেইউএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad