ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা ফাউন্ডেশনের ৬৫তম সুদমুক্ত ঋণ বিতরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
বসুন্ধরা ফাউন্ডেশনের ৬৫তম সুদমুক্ত ঋণ বিতরণ

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার দূর্গারামপুরে বসুন্ধরা গ্রুপের অর্থায়নে বসুন্ধরা ফাউন্ডেশনের ৬৫তম সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরণ করা হয়েছে।  

সারাবিশ্বে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ে।

এই অবস্থাতেও বসুন্ধরা গ্রুপের সেবামূলক প্রতিষ্ঠান বসুন্ধরা ফাউন্ডেশন সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরণ কার্যক্রম অব্যহত রাখে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-যাত্রা স্বাভাবিক রাখতে বসুন্ধরা ফাউন্ডেশন ঋণ বিতরণ করে যাচ্ছে।

সোমবার (১৩ মার্চ) ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের প্রকাশক ও বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী, বসুন্ধরা ফাউন্ডেশনের ডিজিএম মাইমুন কবির, বাঞ্ছারামপুর অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপক মো. আখলাকুর রহমান, বাঞ্ছারামপুর সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. চাঁন মিয়া সরকার, বসুন্ধরা ফাউন্ডেশনের ব্যবস্থাপক মো. মোশারফ হোসেন এবং সিনিয়র অফিসার আমির হোসেন আনোয়ার প্রমুখ।

২০০৫ সাল থেকে অদ্যবধি ৩২ স্কিমের মাধ্যমে এই ঋণের টাকা বিতরণ কার্যক্রম অব্যাহত আছে। আজ ৭০০ ঋণ গ্রহীতার মাঝে প্রত্যেককে ১৫ হাজার টাকা করে মোট এক কোটি পাঁচ লাখ টাকা বিতরণ করা হয়। এর মধ্যে নতুন ৪১৪ জন এবং পুরাতন ২৮৬ জন ছিলেন।  

এই ঋণ বাঞ্ছারামপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৮৩টি গ্রামে, নবীনগর উপজেলার তিনটি গ্রাম, কুমিল্লা জেলার হোমনা নয়টি গ্রামে ঋণ কার্যক্রম চলমান রয়েছে। ঋণ প্রদানের তিন মাস পর থেকে প্রদত্ত ঋণের শুধুমাত্র মূল টাকার কিস্তি আদায় শুরু হয়।

ঋণ গ্রহীতা রাধানগরের মৃত গিয়াসউদ্দিনের স্ত্রী প্রতিবন্ধী সমলা (৪০) বলেন, ‘এই টেহা গুলি পাইছি, যে গুলি দিয়া চা দোহান দিমু। লাভ হইব আল্লার কাছে বসুন্ধরা লাইগা দোয়া করি। ’

মরিচাকান্দি গ্রামের লাকী আক্তার (৩০) বলেন, ‌‘এই টেহা দিয়া দেশি মুরগির বাচ্চা কিন্না পালমু, ফলে অনেক লাভ অইবো। ’

প্রতিবন্ধী জোস্না বেগম (৩৫) বলেন,  ‘এই টাকা দিয়ে আমি ছাগল কিনবো। ছাগল পাললে লাভ হবে। জেরা টেহা দিছে হেগ হগলের লাইগা দোয়া করি। ’

বিতরণ অনুষ্ঠানে ময়নাল হোসেন চৌধুরী বলেন, ‘বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান মহোদয় সর্বদাই চান অর্থনৈতিকভাবে মানুষের পাশে দাঁড়াতে। উনার হৃদয়ের বিশাল উদারতা, কোমলতা ও কর্মদক্ষতাই উনাকে বারবার মানুষের সেবায় নিয়োজিত করে। সেই কারণেই বাঞ্ছারামপুর ও নবীনগর এবং হোমনার কিছু অংশ সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরন করে অসহায় ও সুবিধাবঞ্চিত লোকদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ’

তিনি আরও বলেন, ‘এই ঋণের টাকা মাদক অথবা অন্য কোনো অবৈধ কাজে ব্যবহার করা যাবে না। আমরা এই ঋণ একমাত্র নারী সদস্যদের মাঝে বিতরণ করছি। আপনাদের একান্ত প্রচেষ্টাই মাদকমুক্ত সমাজ গড়তে সক্ষম হবে। কারণ ছেলে-মেয়েরা বেশির ভাগ সময় আপনাদের কাছাকাছি থাকে। সে কখন কোথায় যাচ্ছে সেই দিকে খেয়াল রাখবেন। তিনি বসুন্ধরা গ্রুপের মালিক পক্ষের সবার জন্য মহান রাব্বুল আল আমিনের কাছে দোয়া করার জন্য আহ্বান জানান। ’

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।