ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

খাল দখলদারদের তালিকা করতে বরগুনার ডিসিকে হাইকোর্টের নির্দেশ 

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
খাল দখলদারদের তালিকা করতে বরগুনার ডিসিকে হাইকোর্টের নির্দেশ 

পাথরঘাটা (বরগুনা): বরগুনা জেলার পাথরঘাটা পৌরসভার প্রাণকেন্দ্রে পাথরঘাটা খাল দখল করে অবৈধ স্থাপনার তালিকা তৈরি করে ৯০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বরগুনা জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে একটি রুল জারি করেছেন হাইকোর্ট।

রিট পিটিশন নম্বর ২৫২৩/২০২৩।

বুধবার (০১ ফেব্রুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে জনস্বার্থে পাথরঘাটা পৌর কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন একটি রিট আবেদন করেন। ওই রিটের শুনানি শেষে হাইকোর্ট এ আদেশ দেন।
  
রিটের পক্ষে আইনজীবী মনোজ কুমার কীর্ত্তনিয়া ও আইনজীবী তনয় কুমার সাহা শুনানি করেন।

মামলার আইনজীবী মনোজ কুমার কীর্ত্তনিয়া ও তনয় কুমার সাহা বলেন, সারাদেশেই সরকারি জমি ও খাল ভরাট করছে প্রভাবশালীরা। এ বিষয়ে হাইকোর্ট অবগত আছেন। তাছাড়া বরগুনার পাথরঘাটায় খাল ভড়াটি জমি জবর দখল করায় তা হাইকোর্টের নজরে এলে ৫০৫ ও ২৯৯৯/৩৩৯৬ দাগের সব অবৈধ দখলকারীদের তালিকা করে তা ৯০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জনস্বার্থে রিটকারী কাউন্সিলর মো. রফিকুল ইসলাম কাকন বলেন, পাথরঘাটায় অনেক খাল ভরাট হয়েছে এবং প্রভাবশালীরা দখল করেছে। আমি জনস্বার্থে বিষয়টি হাইকোর্টের নজরে এনেছি এখন উচ্চাদালত এবং সরকার এটা দেখবে।

তিনি আরও বলেন, ‌আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল- সরকার এবং হাইকোর্টে পাথরঘাটা পৌরসভার জনগণকে জলাবদ্ধতা থেকে পরিত্রানের জন্যই রিট দাখিল করেছি।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।