ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরই আচার বেচেই ১১ সদস্যের পরিবার চালান শাহাব উদ্দিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
বরই আচার বেচেই ১১ সদস্যের পরিবার চালান শাহাব উদ্দিন

হবিগঞ্জ: বরইয়ের আচার বিক্রি করে ১১ সদস্যের পরিবার চালাচ্ছেন ষাটোর্ধ্ব শাহাব উদ্দিন। দীর্ঘ ৪০ বছর ধরেই আচার বিক্রি করে আসছেন তিনি।

 

হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের তেঘরিয়া গ্রামের বাসিন্দা শাহাব উদ্দিন। সেখানে তার আচার বেশ প্রসিদ্ধ।

উপজেলার বুল্লা বাজারে আচার বিক্রি করেন শাহাব উদ্দিন। এ সময় তিনি জানান, ঢাকা ও ভৈরব থেকে ৮০ টাকা কেজি দরে শুকনো বরই কেনেন। পরে এগুলো থেকে তৈরি আচার ১৬০ টাকা কেজি দরে বিক্রি করেন।

তিনি বলেন, শুকনো বরই আর হরেক রকম মসলার মিশ্রণে আচার তৈরির পর জেলার বিভিন্ন স্থানে ফেরি করে বিক্রি করি। এ থেকে মাসে প্রায় ২৫ হাজার টাকা রোজগার হয়। এ দিয়েই ১১ সদস্যের পরিবার চলে যায় তার।

তিনি আরও বলেন, স্ত্রী, চার ছেলে ও পাঁচ মেয়ে আমার। দুই মেয়ের বিয়ে দিয়েছি। অন্য ছেলে-মেয়েরা লেখাপড়া করছে। আমার কোনো জায়গা-সম্পত্তি নেই। এই আচার বিক্রির টাকায় সংসার, লেখাপড়াসহ সব প্রয়োজনীয় ব্যয় মেটাতে হয়।

স্থানীয়রা জানান, প্রায় ৪০ বছর ধরে এ পেশায় যুক্ত শাহাব উদ্দিন। জেলার বিভিন্ন এলাকায় তার আচার জনপ্রিয়। শাহাব উদ্দিন যেভাবে সৎপথে ও ধৈর্য্যের সঙ্গে আচার বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন তা নিম্ম ও মধ্যবিত্তদের জন্য অনুকরণীয়।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।