ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের কারণে তিনশ ফিট সড়কের সামান্য ক্ষতি হবে: সচিব

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
মেট্রোরেলের কারণে তিনশ ফিট সড়কের সামান্য ক্ষতি হবে: সচিব

ঢাকা:  সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বি এম আমিন উল্লাহ নুরী বলেছেন, মেট্রোরেল বা এমআরটি-১ প্রকল্পের কাজের জন্য পূর্বাচল হাইওয়ের তেমন ক্ষতি হবে না। যেকোনো কাজ করতে গেলেই কিছু সমস্যা হয়।

 

তিনি বলেন, কতটুকু ক্ষতি হবে তার স্টাডি করেছি। এক্ষেত্রে তিনশ’ ফিট সড়কের তেমন ক্ষতি হবে না। সামান্য ক্ষতি হবে। এতে রাস্তার বিশাল ক্ষতি হবে এটা বলা যাবে না।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এমআরটি লাইন-৫ এর স্টেক হোল্ডারদের মিটিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এমআরটি রুট-৫ (সাউদার্ন)-এর ২য় কর্মশালায় এডিবির কান্ট্রি ডিরেক্টর ঝিয়াংগু মেইনের কাছে অতিরিক্ত ৩০০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছেন সড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী ও ডিএমটিসিএল এমডি এম এন সিদ্দিক।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজউক ১০ হাজার ৩২৯ কোটি টাকা ব্যয়ে কুড়িল-কাঞ্চন ব্রিজ পর্যন্ত ১৩ কিলোমিটার এক্সপ্রেসওয়ে সড়ক নির্মাণ করেছে। চলতি বছরের যেকোনো সময় প্রকল্পটির উদ্বোধন করা হবে।  

কিন্তু দেশের প্রথম পাতাল মেট্রোরেল বা এমআরটি-১ এর কাজ শুরু হওয়ায় এই সড়কে হাজার কোটি টাকা ক্ষতি হবে এমন সংবাদ গণমাধ্যমে আসে। সরকারকে মোটা অঙ্কের টাকা মাশুল দিতে হবে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়।

এর পরিপ্রেক্ষিতে বিস্তারিত কথা বলেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বি এম আমিন উল্লাহ নুরী ।

তিনি বলেন, পূর্বাচল অংশে মেট্রোরেলের কাজ চলাকালে হয়তো রাস্তার সামান্য ব্যত্যয় হতে পারে। সেখানে ব্যারিকেড দেওয়া হবে। আইলেন ভাঙা পড়বে। রাস্তার কিছু অংশ ভাঙা পড়বে। এটাকে রাস্তাকাটা বলা যাবে না।

সচিব আরও বলেন, আপনারা দেখবেন রাজউক ৩০০ ফিট রাস্তার দুই দিকে লাইট লাগিয়েছে। কিন্তু রাস্তার মাঝখানে লাইট লাগানো হয়নি। এখন কি প্রশ্ন জাগে না, কেন লাইট লাগানো হয়নি? কারণ আমাদের মধ্যে সমন্বয় হয়েছে। মাঝদিয়ে মেট্রোরেলের লাইন যাবে বিধায় লাইট লাগানো হয়নি। এটাই সমন্বয়ের দৃষ্টান্ত। কারণ পৃথিবীর সব দেশেই রাস্তার মাঝে লাইট লাগানো হয়, যা এখানে লাগানো হয়নি।

এ অংশে থাকা ১২টি আন্ডারপাসের মধ্যে কয়টি ভাঙা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সমন্বয় করেছি। মিনিমাম অংশে ক্ষতি হবে। তবে শতভাগ অক্ষত রাখা যাবে না। এমনটাও তো নয় যে মেট্রোরেল আকাশ দিয়ে যাচ্ছে। কাজ শুরু হলেই দেখা যাবে কতটা ভাঙা হচ্ছে। কয়টা আন্ডারপাস ভাঙা হবে এ নিয়ে আমরা আবারও বসতে হবে।  

কোনো প্রকার সমন্বয়হীনতা নেই জানিয়ে তিনি বলেন, সমন্বয় করা হয়েছে বলেই মাঝে জায়গা রাখা আছে। আন্ডারপাসে হয়তো সামান্য কিছু ভাঙা পড়বে। একটা রাস্তা করতে গেলে শতভাগ সোজা করা যায়না, কিছুটা বাঁকা হয়।  

উল্লেখ্য, এমআরটি-৫ দুটি রুটে বিভক্ত। প্রথমটি নর্দার্ন রুট এবং দ্বিতীয়টি সাউদার্ন রুট।

এর মধ্যে ২০৩০ সালের মধ্যে এমআরটি লাইন-৫  সাউদার্ন রুট ২০৩০ সালের মধ্যে গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত ১৭ দশমিক ৪০ কিলোমিটার মেট্রোরেল নির্মাণ করা হবে।  

তার মধ্যে পাতাল ১২ দশমিক ৮০ কিলোমিটার এবং উড়াল ৪ দশমিক ৬০ কিলোমিটার। এতে মোট ১৬টি স্টেশন থাকবে। তার মধ্যে ১২টি পাতাল এবং ৪টি উড়াল।  

এই রুটে মোট স্টেশন ১৬ টি - গাবতলী, টেকনিক্যাল, কল্যাণপুর, শ্যামলী, কলেজগেট, আসাদগেট, রাসেল স্কয়ার, পান্থপথ, সোনারগাও, হাতিরঝিল পশ্চিম, নিকেতন, রামপুরা, আফতাবনগর পশ্চিম, আফতাবনগর মধ্য, আফতাবনগর পূর্ব, দাশেরকান্দি।

এরমধ্যে চারটি স্টেশন উড়াল ও ১২টি পাতাল স্টেশন নির্মিত হবে।

আফতাবনগর পশ্চিম, আফতাবনগর মধ্য, আফতাবনগর পূর্ব, দাশেরকান্দি - এই চারটি উড়াল স্টেশন, বাকিগুলো পাতাল স্টেশন।

এর প্রাক-সম্ভাব্যতা যাচাই সম্পন্ন হয়েছে। আগামী মাসে (মার্চ) নকশা চূড়ান্ত করার কথা রয়েছে।

এই মেট্রোরেলের জন্য প্রজেক্ট রেডিনেস ফাইনেন্সিংয়ের (পিআরএফ) জন্য উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০০, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এনবি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।