ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিজোরামে চলে যাওয়া বমদের ফেরাতে চায় বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
মিজোরামে চলে যাওয়া বমদের ফেরাতে চায় বাংলাদেশ বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন বৈঠকের বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের ব্রিফিং | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বান্দরবান থেকে বম গোষ্ঠীর কিছু লোক ভয় পেয়ে মিজোরামের দিকে চলে গেছে। সংখ্যাটি সে রকম বেশি না, তবে এটি তাদের (ভারত) জন্য রাজনৈতিক সমস্যার তৈরি হয়েছে।

আমরা বাংলাদেশিদের ফিরিয়ে নিতে আগ্রহী। যদি সাহায্য প্রয়োজন হয়, সেটি আমরা দেবো।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকের বিষয়ে এক ব্রিফিংয়ে  এসব কথা বলেন পররাষ্ট্রসচিব।

ঢাকায় বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা।

ব্রিফিংয়ে পররাষ্ট্রসচিব বলেন, পার্বত্য চট্টগ্রামে অস্ত্র পাচার ও জঙ্গি প্রশিক্ষণের বিষয়ে বাংলাদেশ অবস্থান ব্যাখ্যা করেছে। আমরা কোনো ধরনের উগ্রবাদকে প্রশ্রয় দেই না। আমরা যখন খবর পেয়েছি কিছু তরুণ তাদের পরিবার থেকে চলে গেছে এবং পরবর্তীতে যখন খবর পাওয়া গেল যে, বান্দরবানে তারা প্রশিক্ষণ নিচ্ছে তখন কিছু অভিযান পরিচালনা করা হয় এবং বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। এ বিষয়ে আরও অনুসন্ধান চলছে।

তিনি বলেন, আমরা ব্যাখ্যা করেছি কোন প্রেক্ষাপটে অভিযানগুলো পরিচালনা করা হয়েছে এবং এর একটি অনাকাঙ্ক্ষিত ফলাফল হচ্ছে—সেখানকার বম গোষ্ঠীর কিছু লোক ভয় পেয়ে মিজোরামের দিকে চলে গেছে। সংখ্যাটি সেরকম বেশি না। তবে এটি তাদের (ভারত) জন্য রাজনৈতিক সমস্যার তৈরি হয়েছে। আমরা বলেছি, বাংলাদেশিদের ফিরিয়ে নিতে আমরা আগ্রহী। যদি সাহায্য প্রয়োজন হয় সেটি আমরা দেবো।

পররাষ্ট্রসচিব আরও বলেন, তারা আমাদের ব্যাখ্যায় আশ্বস্ত হয়েছে এবং আমরা ভবিষ্যতে এ ধরনের অভিযানের ফলে বেসামরিক লোকেরা যেন ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে আরও যত্নবান থাকবো।

আরও পড়ুন:
তিস্তা চুক্তির জন্য ভারতকে আহ্বান জানিয়েছি: পররাষ্ট্রসচিব

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।