ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে পহেলা ফাল্গুনে পিঠা উৎসবে প্রাণের মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
রাজশাহীতে পহেলা ফাল্গুনে পিঠা উৎসবে প্রাণের মেলা

রাজশাহী: বসন্তবরণ উদযাপনকে সামনে রেখে রাজশাহীর মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রাঙ্গণে শুরু হয়েছে পিঠা উৎসব। আর এ পিঠা উৎসব যেন প্রাণের মেলায় পরিণত হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বসন্ত বরণ ও পিঠা উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল জলিল। তিনি এ উৎসবে নানা পদের পিঠার সমাহার পরিদর্শন করেন।

নারীরা বাসন্তী শাড়ী, খোপায় গাঁদা ফুল আর কপালে লাল টিপ পড়ে অংশ নিয়েছে পুরো আয়োজনে। পুরুষরা অংশ নিয়েছেন হলুদ পাঞ্জাবিতে। পুরো কলেজ মাঠে ভিড়টা যেন আজ একটু বেশিই। কেননা সেখানেই চলছে বসন্ত উৎসবের মূল আয়োজন। স্টেজে নাচে, গানে মাতিয়ে রেখেছিল কলেজের ছাত্র-ছাত্রীরা। তারা সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করে অনুষ্ঠানস্থল জমিয়ে তুলেছেন।

রাজশাহী মাদার বখশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ সালমা শাহাদাতের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা।

মেলায় এবার রাজশাহী কলেজ, সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়, সামিট স্কুল, বর্ণমালা আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, অগ্ৰণী বিদ্যালয়সহ জেলার বিভিন্ন কলেজের অংশগ্রহণে ২০টি স্টলে প্রায় ৬৫ রকম ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা নিয়ে অংশগ্রহণ করেছে।

এর মধ্যে তেলে ভাজা কুলি পিঠা, পঞ্চবাহার, গোলাপ পিঠা, সেমাই পিঠা, কস্তুরি পিঠা, রঙবাহার, লিচু ও গোলাপ, জামদানী পিঠা, কুটুম পিঠা, মিষ্টি বড়া, আন্দুসা, দর্শন, ভাজা নকশি, মিষ্টি পুলি, ভেজানো নকশি, কুসুম কুসুম, বিবিখানা, লবঙ্গ লতিকা, সোহাগী বড়া, রসের নকশি বিলাস, সুন্দরী কমলা, নকশি দোপাটি, ঝিনুক, শঙ্খ পিঠা অন্যতম।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।