ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে মিয়ানমার থেকে অবৈধভাবে আনা ৯০ গরু উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
বান্দরবানে মিয়ানমার থেকে অবৈধভাবে আনা ৯০ গরু উদ্ধার

বান্দরবান: বান্দরবান জেলার আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে মিয়ানমার থেকে অবৈধভাবে নিয়ে আসা ৯০টি গরু উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ সদস্যরা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) ভোর ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত দুটি চোরাচালান বিরোধী অভিযানে আলীকদম উপজেলার দুর্গম বিভিন্ন এলাকা থেকে এসব বার্মিজ গরু উদ্ধার করা হয়।

তবে এ ঘটনায় চোরাকারবারি কাউকে আটক করা সম্ভব হয়নি।

বিজিবি জানায়, উদ্ধার করা গরুগুলো সরকারি শুল্ক ফাঁকি দিয়ে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে অবৈধভাবে এনে পাহাড়ি এলাকা দিয়ে দেশের বিভিন্নস্থানে পাচারের জন্য মজুদ রাখা হয়েছিল, যার আনুমানিক বাজার মূল্য প্রায় এক কোটি ২২ লাখ টাকা।

আলীকদম ৫৭ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. শহীদুল ইসলাম জানান, সম্প্রতি চোরাচালানবিরোধী অভিযানের অংশ হিসেবে আলীকদমের ৫৭ বিজিবি বেশ কিছু গবাদি পশু আটক করে। পরে এসব গরু নিলামের মাধ্যমে সেই অর্থ সরকারি কোষাগারে জমা করা হয়।

অবৈধ চোরাচালান প্রতিরোধে বিজিবির নিয়মিত অভিযান পরিচালনার মাধ্যমে এলাকায় চোরাচালান দমনে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান বিজিবির এ কর্মকর্তা।

প্রসঙ্গত, এর আগে গত ৬ ফেব্রুয়ারি বান্দরবানের আলীকদমের সীমান্তবর্তী দুর্গম এলাকায় বিজিবির সদস্যরা অভিযান পরিচালনা করে অবৈধভাবে মিয়ানমার থেকে আনা ৩৭টি গরু উদ্ধার করে। পরে সেই গরুগুলো নিলামের মাধ্যমে আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।