ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠায় বসুনিয়ার আত্মত্যাগ বিশেষ বার্তা বহন করে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠায় বসুনিয়ার আত্মত্যাগ বিশেষ বার্তা বহন করে

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশে গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠায় শহীদ রাউফুন বসুনিয়ার আত্মত্যাগ নতুন প্রজন্মের মাঝে বিশেষ বার্তা বহন করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সোমবার (১৩ ফেব্রুয়ারি) ঢাবির শহীদ রাউফুন বসুনিয়া ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ শেষে এ মন্তব্য করেন তিনি।

শহীদ রাউফুন বসুনিয়া স্মৃতি সংসদ এই অনুষ্ঠানের আয়োজন করে। স্মৃতি সংসদের সভাপতি অ্যাডভোকেট রেজাউল করিম হিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, বিশিষ্ট সাংবাদিক মোজাম্মেল বাবু, ঢাবি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, বসুনিয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক হামিদুল আলম সখা এবং শহীদ রাউফুন বসুনিয়ার ভাই নাহিন বসুনিয়া ।

শহীদ রাউফুন বসুনিয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সে সময় গণতান্ত্রিক মূল্যবোধকে স্তিমিত করে দেওয়ার যে অপচেষ্টা চালানো হয়েছিল, তারই প্রতিবাদে রাজপথে নেমেছিলেন শহীদ রাউফুন বসুনিয়া। দেশে গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠায় তার আত্মত্যাগ নতুন প্রজন্মের মাঝে বিশেষ বার্তা বহন করে যাচ্ছে।

শহীদ রাউফুন বসুনিয়ার চেতনায় উদ্বুদ্ধ হয়ে গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে দেশের উন্নয়নকে আরও এগিয়ে নেয়ার জন্য উপাচার্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

স্বৈরাচারবিরোধী আন্দোলন চলাকালে ১৯৮৫ সালের ১৩ ফেব্রুয়ারি মুহসীন হল এলাকায় সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে শহীদ হন ঢাবির তৎকালীন ছাত্রনেতা রাউফুন বসুনিয়া। ১৯৬১ সালের ৩০ আগস্ট কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় জন্ম নেওয়া রাউফুন বসুনিয়া ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩,২০২৩
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।