ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-বতসোয়ানার মধ্যে দুই সমঝোতা-চুক্তি সই

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
বাংলাদেশ-বতসোয়ানার মধ্যে দুই সমঝোতা-চুক্তি সই

ঢাকা: বাংলাদেশ ও বতসোয়ানার মধ্যে দুইটি সমঝোতা-চুক্তি সই হয়েছে। এরমধ্যে একটি হলো কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চুক্তি।

অপরটি দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শ সভা সংক্রান্ত সমঝোতা স্মারক সই।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লেমোগাং কোয়াপের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠক শেষে তারা এ চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

বতসোয়ানার পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলকে বতসোয়ানায় স্বাগত জানান। তিনি এ সফরকে সম্পর্ক জোরদার করার পারস্পরিক সদিচ্ছার প্রতীক হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, বতসোয়ানা এবং বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। দু’দেশ সহযোগিতার সুনির্দিষ্ট ক্ষেত্রগুলি চিহ্নিত করতে পারে।

বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, উভয় পক্ষই জাতিসংঘ এবং কমনওয়েলথের মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একে অপরকে সহযোগিতা করছে। তিনি অদূর ভবিষ্যতে বাংলাদেশ সফরের ইচ্ছাও প্রকাশ  করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের বতসোয়ানা সফরে উচ্ছাস প্রকাশ করেন। তিনি বতসোয়ানার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের গভীর আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন।

গত এক দশকে বাংলাদেশে যে অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে, সে সম্পর্কে বতসোয়ানা প্রতিনিধিদলকে অবহিত করে শাহরিয়ার আলম বলেন,  বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হওয়ার আকাঙ্খা  করেছে এবং সন্তোষজনক অগ্রগতিতে রয়েছে।

তিনি জলবায়ু অভিযোজন- প্রশমন, নারীর ক্ষমতায়ন এবং এমডিজি ক্ষেত্রগুলোতে বাংলাদেশের অর্জনের পাশাপাশি এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে নিরন্তর প্রচেষ্টার বর্ণনা দেন। বাংলাদেশ ও বতসোয়ানার মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় পর্যায়ে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি জাতিসংঘ নির্বাচনে বতসোয়ানা সরকারের সমর্থন চেয়েছেন, যেখানে বাংলাদেশ প্রার্থীতা দিয়েছে।

বৈঠক উভয় পক্ষই গ্যাবোরোনে এবং ঢাকায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করতে সম্মত হয়।

প্রসঙ্গত, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম বারের মতো আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক সফরে দু’দিনের সফরে বতসোয়ানায় রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।