ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মূল্যসহ জরিমানার অর্থ পেলেন জুতা ক্রেতা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
মূল্যসহ জরিমানার অর্থ পেলেন জুতা ক্রেতা

চাঁদপুর: চাঁদপুর শহরের নিউ ট্রাক রোড এলাকার বাসিন্দা সাহারা আলম প্রিয়া ইউনিক ব্র্যান্ডের এক জোড়া জুতা কেনেন এক সপ্তাহ আগে। কিন্তু ওই জুতা পরে একদিনও হাঁটা সম্ভব হয়নি।

গুণগত মান না থাকায় একদিনের মধ্যেই জুতার সেলাই খুলে যায়। ফেরত দেওয়ার জন্য নিয়ে গেলে ওই ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারীরা অশোভনীয় আচরণ করেন। এ ঘটনায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর কার্যালয়ে অভিযোগ করলে মূল্যসহ জরিমানার অর্থও পান ওই ক্রেতা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে অভিযোগের নিষ্পত্তি করে ইউনিক সুজের সত্ত্বাধিকারীর কাছ থেকে জুতার মূল্য ১ হাজার ৬০০ টাকা এবং জরিমানার ২০০০ হাজার টাকা আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, জুতা ক্রেতা সাহারা আলম প্রিয়া ১ সপ্তাহ আগে শহরের কুমিল্লা সড়কের ইউনিক সুজ থেকে একজোড়া জুতা কেনেন ১ হাজার ৬০০টাকায়। কিন্তু জোড়া জুতা একদিনও পরা সম্ভব হয়নি। এরপর তিনি ওই ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে জোড়া জুতা ফেরত এবং সমস্যা সমাধানের জন্য বলেন। কিন্তু ওই প্রতিষ্ঠানের কর্মচারীরা অশোভনীয় আচরণ করায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ে ৬ ফেব্রুয়ারি লিখিত অভিযোগ করেন।

অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে উভয় পক্ষকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য নোটিশ করা হয়। তারই পরিপ্রেক্ষিতে অভিযোগকারী সাহারা আলম প্রিয়া ও ইউনিক সুজের সত্ত্বাধিকারী সাব্বির আহেম্মদ উপস্থিত হন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল বাংলানিউজকে বলেন, অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় ক্রেতার জুতা জোড়ার মূল্য ১ হাজার ৬০০ টাকা ফেরত দেন ইউনিক সুজের মালিক এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জরিমানার অর্থের ২৫ শতাংশ অর্থাৎ ৫০০ টাকা ক্রেতাকে দেওয়া হয় এবং বাকি ১৫০০ টাকা সরকারি কোষাগারে জমা হয়।

তিনি আরও বলেন, অতি দ্রুত সময়ে কোনো আইনজীবী ও কোনো রূপ খরচ ছাড়া এ অধিদপ্তরে লিখিত অভিযোগ নিষ্পত্তি করা হয়।

অভিযোগ নিস্পত্তির সময় কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চাঁদপুর জেলা কমিটির দপ্তর সম্পাদক মো. বিপ্লব সরকার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।