ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল: ফজিলাতুন নেসা ইন্দিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল: ফজিলাতুন নেসা ইন্দিরা

রাজশাহী: মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। বিশ্বের অনেক উন্নত দেশও এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।  

মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ভেবেছিলেন নারীদের বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই তিনি নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, নারীর কর্মসংস্থানসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে নির্যাতিতা নারীদের বীরঙ্গণা উপাধি দিয়েছিলেন এবং বঙ্গবন্ধুকন্যা বীরাঙ্গণাদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছেন।

তিনি আরও বলেন, জাতির জনকের পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর কর্মসংস্থান, নারীর ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। নারীর দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য তিনি জয়িতা ফাউন্ডেশন গঠন করেছেন।

জয়িতাদের জন্য দেশব্যাপী নেটওয়ার্ক স্থাপনের প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির অংশ হিসেবে মহিলাবিষয়ক অধিদপ্তর জয়িতা অন্বেষণ নামের কর্মসূচির সূচনা করেছে উল্লেখ করে প্রধান অতিথি বলেন, আজ যে বিপুল সংখ্যক জয়িতাকে সম্মাননা দেওয়া হচ্ছে তা এ অভিনব কর্মসূচিরই ফলশ্রুতি।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল (ভার্চ্যুয়ালি), মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নরেশ চাকমা, অতিরিক্ত পুলিশ কমিশনার শামসুন্নাহার ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণীসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতা, শিক্ষক-শিক্ষার্থী এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পাঁচটি ক্যাটাগরিতে প্রাথমিকভাবে নির্বাচিত ১০ জনের মধ্য থেকে চূড়ান্তভাবে নির্বাচিত পাঁচজন শ্রেষ্ঠ জয়িতাকে ২৫ হাজার টাকার চেক, সনদ, ক্রেস্ট ও উত্তরীয় দেওয়া হয়। তারা হলেন, ড. সাঈদা আঞ্জু, মর্জিনা পারভীন, মোছা. কেয়া ইসলাম, মোছা. মনোয়ারা বেগম ও মোছা. মৌসুমী আক্তার।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩

এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।