ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নে ডিসিদের কাজ করতে হবে:  সালমান এফ রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নে ডিসিদের কাজ করতে হবে:  সালমান এফ রহমান সালমান এফ রহমান

ঢাকা: আগামী ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় ১২ হাজার ডলারে যেতে হলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই লক্ষ্য বাস্তবায়নে মাঠ পর্যায় থেকে কাজ করতে হবে।

সেক্ষেত্রে জেলা প্রশাসকদের (ডিসি) গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে পাশাপাশি তাদের সেই দায়িত্ব পালন করতে হবে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে জেলাপ্রশাসক সম্মেলন ২০২৩ এর দ্বিতীয় দিনে শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের চতুর্থ অধিবেশন শেষে তিনি এ কথা জানান।

সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী আমাদের ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য দিয়েছেন। গতকাল উনি আরেকটা টার্গেট দিয়েছেন ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় ১২ হাজার ডলারে যেতে হবে। এই চ্যালেঞ্জ অর্জন বা বাস্তবায়ন করা সহজ নয়।  

তিনি বলেন, অনেকগুলো দেশ নিম্ন আয় থেকে মধ্য আয়ের দেশে গ্রাজুয়েট করেছে। দক্ষিণ এশিয়াতে পাকিস্তান, ফিলিফিন্স, শ্রীলংকা ২০২৫ বছর আগে গ্রাজুয়েট করেছে। তারা কিন্তু এরপর নেক্সট ধাপে যেতে পারেনি। আমরা এলডিসি হিসাবেও ওদের চেয়ে ভালো আছি।  

যেসব দেশ এলডিসি থেকে গ্রাজুয়েট করেছে, হাতে গোনা কয়েকটি দেশ কিন্তু উন্নত দেশ হতে পেরেছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ইত্যাদি দেশ উন্নত হতে পেরেছে। প্রধানমন্ত্রী যে লক্ষ্যটা দিয়েছেন সেগুলো বস্তাবায়ন করতে হলে মাঠ পর্যায় থেকে কাজ করতে হবে। ডিসিদের সেই দায়িত্ব পালন করতে হবে।

সালমান এফ রহমান বলেন, টার্গেট পূরণে প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ধারণা দিয়েছেন। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, কোয়ান্টাম কম্পিউটার, অপটিক্যাল ফাইবার এসব প্রযুক্তি যদি আমরা গ্রহণ করতে পারি, তাহলে টার্গেট অর্জন করা সম্ভব।  

তিনি বলেন, আরেকটি ব্যাপার হচ্ছে খাদ্য নিরাপত্তা। প্রধানমন্ত্রী সেটার ওপরও জোর দিয়েছেন। উনি অনাবাদি জমিকে চাষের আওতায় আনতে বলেছেন। এই দুটি বিষয় যদি ভালোভাবে বাস্তবায়ন করতে পারি তাহলে কিন্তু ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ ও ১২ হাজার ডলার মথাপিছু আয় সম্ভব।  

এছাড়া ডিসিরা নানান কথা বলেছেন, কোথাও গ্যাসের সমস্যা, বিসিকের শিল্পনগরীতে বিভিন্ন সমস্যার কথা বলেছেন।  

বরিশালে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ডিসিদের প্রস্তাবনা সম্পর্কে জানতে চাইলে এই উপদেষ্টা বলেন, এই মুহূর্তে সারাদেশে অনেকগুলো অর্থনৈতিক অঞ্চল হয়ে গেছে। সেখানে অনেক জমি খালি পড়ে আছে। সবাই তার এলাকায় একটা অর্থনৈতিক অঞ্চল চায়। আমরা চাই যে কোথায় সেটা যথাযত হবে। আমরা কৃষি জমিটা আর নষ্ট করতে চাই না।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনদিন ব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিনদিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
জিসিজি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।