ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সামরিক আমলের অধ্যাদেশ দ্রুত পরিবর্তনের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
সামরিক আমলের অধ্যাদেশ দ্রুত পরিবর্তনের নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা: সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৩ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশ তিনি।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সুপ্রিমকোর্টের নির্দেশনা ছিল সামরিক শাসনামলে জারিকৃত আইনগুলো (অধ্যাদেশ) পরিবর্তন করতে হবে। এরপর যেগুলো সামরিক শাসনামলের বলে চিহ্নিত হয়েছিল, সেগুলোর পরিবর্তনের কাজ এখনো শেষ হয়নি। তবে বাকি যেগুলো আছে, সেগুলোর পরিবর্তন শেষ পর্যায়ে রয়েছে। সেগুলো দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

কতটি আইনে পরিবর্তন বাকি আছে জানতে চাইলে তিনি বলেন, যতদূর মনে পড়ে ১০-১২টি হবে। দেখা গেছে, এসব আইন মন্ত্রিসভায় পাস হয়ে হয় সংসদে আছে অথবা রিভিশন হচ্ছে। কিংবা ভেটিংয়ের পর্যায়ে আাছে। সবগুলোই প্রক্রিয়ার মধ্যে আছে, কোনটি থেমে নেই।

মাহবুব হোসেন বলেন, আমাদের মন্ত্রিসভার একটি সিদ্ধান্ত আছে অধ্যাদেশগুলো আইনে পরিবর্তন করতে  হবে। ইংরেজি আইনগুলো বাংলায় রূপান্তর করতে হবে। আইনগুলো যেন আরও আধুনিক, ব্যবহার উপযোগী ও সাধারণ মানুষের জন্য বোধগম্য হয় সেদিকে নজর রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।