ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বাহাদুর শাহ পার্কে কোনো ধরনের বাণিজ্যিকীকরণ চলবে না’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
‘বাহাদুর শাহ পার্কে কোনো ধরনের বাণিজ্যিকীকরণ চলবে না’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): বাহাদুর শাহ পার্কের বাণিজ্যিকীকরণ বন্ধে অবিলম্বে ইজারা বাতিলের দাবি জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ।

শনিবার (২১ জানুয়ারি) বাহাদুর শাহ পার্কে রেস্তোরাঁ চালু ও অভ্যন্তরে চুলায় আগুন জ্বালিয়ে পরিবেশ ধ্বংসের প্রতিবাদে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।

ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ এ সুধী সমাবেশের আয়োজন করে।

আনু মুহাম্মদ বলেন, ইতিহাসের একটা অংশ হিসেবে বাহাদুর শাহ পার্ক গুরুত্বপূর্ণ। ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামের সিপাহিদের এখানে ফাঁসি দেওয়া হয়েছিল। এই পার্কের ঐতিহ্যকে সংরক্ষণ করার জন্য উদ্যোগ নিতে হবে। যাতে তরুণ প্রজন্ম এই পার্কের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে।

তিনি বলেন, এই পার্ক একটি বিশ্ব ঐতিহ্যের অংশ। যে সরকারই ক্ষমতাই থাকুক না কেন, সরকারসহ সকল নাগরিকের কর্তব্য হলো পার্ককে রক্ষা করা। বাহাদুর শাহ পার্কে কোনো ধরনের বাণিজ্যিকীকরণ চলবে না।

সমস্ত খোলা জায়গা বাণিজ্যিক মাফিয়াদের হাতে ছেড়ে দেওয়া হচ্ছে দাবি করে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আজকে একটি ছোট্ট খোলা মাঠ রক্ষার জন্য আন্দোলন করতে হয়। অথচ, যাদের দায়িত্ব জনগণকে রক্ষা করা, তারা সেটা না করে জনগণকে ধ্বংসের বিষবাষ্প ঢেলে দিচ্ছে। আমরা এমন উন্নয়ন চাই না যেখানে কিছু মুনাফাখোরদের হাতে টাকা জমতে থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসকে উদ্দেশ্য করে তিনি বলেন, পার্ক পরিষ্কার রাখার জন্য যদি ইজারা দিতে হয় তাহলে আপনি মেয়র সাহেব আছেন কি করতে? আপনার দায়িত্ব কি? ঢাকা সিটি কর্পোরেশনের দায়িত্ব হচ্ছে শহরের মাঠ, উন্মুক্ত স্থান ও পার্কগুলো রক্ষা করা। সেটা না করে তারা আজ ইজারা দিচ্ছেন। তারা ইজারা দিলেও পেছনের দরজা দিয়ে বড় বড় টাকা পয়সার লেনদেন হচ্ছে। এটা ছোট রেস্টুরেন্ট হলেও লক্ষণ দেখে বোঝা যাচ্ছে সুচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হওয়া ব্যবস্থা হচ্ছে। বাতি লাগিয়ে পার্কের গাছকে সুন্দর করার দরকার নেই, গাছ নিজেই সুন্দর।

বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি বাবু রাম সরকার, ড. মুশাহিদা সুলতানা, ড. হারুনুর রশিদ প্রমুখ। এসময় বাহাদুর শাহ পার্কে প্রাত-ভ্রমণকারী ও পুরান ঢাকার স্থানীয় বাসিন্দাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।