ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

মানিকগঞ্জ: মানিকগঞ্জের ঘিওর উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  

রোববার (১৫ জানুয়ারি) বিকেলের দিকে উপজেলার কায়েমতাঁরা কালাচাঁদপুর চৌরাস্তা মোড় এলাকায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন মো. রসু মিয়া, ২য় মো. আরশেদ আলী এবং যৌথভাবে ৩য় হন আনোয়ার হোসেন ও শুভ। প্রতিযোগিতা শেষে বিজয়ী ঘোড় সওয়ারদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  

জানা যায়, কালাচাঁদপুর গ্রামবাসীর উদ্যোগে মাঘ মাসের প্রথম দিন অনুষ্ঠিত হয় এ মেলা। এই মেলায় ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে শতাধিক বছর ধরে। মানিকগঞ্জের ঘিওর, দৌলতপুর, শিবালয় উপজেলাসহ পার্শ্ববর্তী জেলার ২০ জন ঘৌড় সওয়ার অংশ নেন।

ঘোড়দৌড় পরিচালনায় ছিলেন হযরত আলী ও ভুলু শিকদার। বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মানুষ ঘোড়দৌড় দেখতে ভিড় জমায়। শীতের মেলায় বাহারী পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। এই ঘোড়দৌড় উপলক্ষে আশপাশের কয়েক গ্রামে মেয়ে, জামাই ও আত্মীয়-স্বজনদের পদচারনায় মুখরিত থাকে বেশ কয়েকদিন।  

স্থানীয় সাবেক ইউপি সদস্য কলিম উদ্দিন মীরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- বালিয়াখোড়া ইউপি সদস্য মো. আলাল উদ্দিন, মো. আলমগীর হোসেন, অবসরপ্রাপ্ত শিক্ষক মো. হাবিল উদ্দিন, মেলা কমিটির সদস্য আব্দুর রশিদ, ইউনিয়ন যুবলীগের সভাপতি হাফিজ শিকদার, সজিব মীর, আমিরুল ইসলাম খান, পিন্টু সরকার, রাজিব মীর।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।