ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে ভোলায় মোংলা বন্দরের দুই জাহাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে ভোলায় মোংলা বন্দরের দুই জাহাজ

বাগেরহাট: দুর্ঘটনার কবলে পড়ে ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়া তেলবাহী কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী-২ উদ্ধার ও তেল অপসারণে দুটি জাহাজ পাঠিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাতে মেঘনার তুলাতলী পয়েন্টে পৌঁছেছে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ নামের দুই জাহাজ।

জাহাজ দুটি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও কোস্টগার্ডের সঙ্গে সমন্বয় করে উদ্ধার কাজে অংশ নেবে। শুক্রবার (৩০ ডিসেম্বর) রাতে মোংলা বন্দর কর্তৃপক্ষের গণ সংযোগ বিভাগের উপ-সচিব মো. মাকরুজ্জামানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে মোংলা বন্দর কর্তৃপক্ষের ল্যামোর সংযোজিত অত্যাধুনিক তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং উদ্ধারকারী জাহাজ টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ ভোলায় পাঠানো হয়েছে। জাহাজ দুটি ইতোমধ্যে দুর্ঘটনাস্থলে পৌঁছেছে। টাগ বোটটি বিআইডব্লিউটিএ ও কোস্টগার্ডের সঙ্গে উদ্ধার অভিযানে অংশনেবে। আর উদ্ধার কাজের সময় তেল নদীতে ছড়িয়ে পড়লে ‘পশুর ক্লিনার -১’ তা অপসারণ করবে। যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয় সে বিষয়ে মোংলা বন্দরের জাহাজ ‘পশুর ক্লিনার -১’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিআইডব্লিউটিএ প্রধান কার্যালয়ের যুগ্ম পরিচালক (উদ্ধার) মো. আব্দুস সালাম বলেন, তেলসহ ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। দুর্ঘটনাস্থলে হুমাইয়া ও উমিয়া নামের দুটি উদ্ধারকারী জাহাজ রয়েছে। মোংলা বন্দরের তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ ও উদ্ধারকারী জাহাজ ‘অগ্নিপ্রহরী’ দুর্ঘটনাস্থলে পৌঁছেছে। উদ্ধারকারী জাহাজের মাধ্যমে শনিবার (৩১ ডিসেম্বর) দুর্ঘটনা কবলিত জাহাজটিকে টেনে তোলার চেষ্টা করা হবে। এসময় যদি জাহাজ থেকে তেল নদীতে ছড়িয়ে পড়ে তাহলে পশুর ক্লিনার-১ জাহাজ দিয়ে তা অপসারণ করা হবে। জাহাজ উদ্ধারের সময় যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয় সেদিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

প্রসঙ্গত গত রোববার (২৫ ডিসেম্বর) ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দশ্যে যাচ্ছিল পদ্ম ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গোজাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে থাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় জাহাজের মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।

বাংলাদেশ  সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।