ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির খসড়া অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির খসড়া অনুমোদন

ঢাকা: কারিগরি বৃত্তিমূলক শিক্ষা, প্রশিক্ষণবিষয়ক সামাজিক স্বীকৃতি ও প্রশিক্ষণ দেওয়ার কলাকৌশল এবং অভিন্ন মান সংবলিত জাতীয় দক্ষতা নীতি ২০২২ অনুমোদন দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার সাংবাদিকদের অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ মন্ত্রিসভায় বিস্তারিত আলোচনার পর জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি (এনএসডিপি) ২০২২ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।  

তিনি বলেন, মূলত আমরা গত অর্থবছরের ধারাবাহিকতায় ৭ দশমিক ২৫ জিডিপির প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছি। সেটি ধরে রাখার জন্য এবং আরও বাড়ানোর জন্য উন্নত দেশে উত্তরণের লক্ষ্যে কারিগরি বৃত্তিমূলক শিক্ষা, প্রশিক্ষণবিষয়ক সামাজিক স্বীকৃতি ও প্রশিক্ষণ দেওয়ার কলাকৌশল এবং অভিন্ন মান সংবলিত জাতীয় দক্ষতা নীতি ২০২২ অনুমোদন দেওয়া হয়েছে।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত এই নীতিতে মোট ১০টি অধ্যায় রয়েছে। সেখানে রূপকল্প ও রূপকল্পের ভিত্তিতে দক্ষতা উন্নয়ন, গুণগতমান নিশ্চিত করা, সব ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি প্রয়োগ, বৃত্তিমূলক প্রশিক্ষণকে অগ্রাধিকার দেওয়া, সেবা দিতে যেসব জায়গা পিছিয়ে রয়েছে, সেসব জায়গায় প্রবেশগম্যতা বৃদ্ধি, শিক্ষার সুযোগ এবং বৈশ্বিক সহযোগিতার ক্ষেত্রে পারস্পরিক স্বীকৃতি চুক্তি ইত্যাদি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের সার্টিফিকেটগুলো বিশ্বের অনেক দেশ গ্রহণ করতে চায় না।

কবির বিন আনোয়ার বলেন, সেসব বিষয় লক্ষ্য রেখে প্রবাসে দক্ষতা উন্নয়ন এবং দক্ষতা ও প্রশিক্ষণে শিল্প খাতের ভূমিকা-  এসব যোগাযোগ শক্তিশালী করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া প্রশিক্ষণবিষয়ক গবেষণা, জরিপ পর্যালোচনা ম্যানুয়াল গাইডলাইন, প্রশিক্ষণের জন্য আর্থিক সংস্থান, টেকসই উন্নয়ন, অভীষ্ট লক্ষ্য অর্জন এবং জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি বাস্তবায়নের পরিকল্পনার বিধান রাখা হয়েছে।  

তিনি বলেন, এ সব বিধিমালার আলোকে আমরা পরে কার্যক্রম নেব। আশা করছি, আমরা যে দক্ষতার জায়গায় পিছিয়ে আছি, তা থেকে ধীরে ধীরে উত্তরণ করতে পারব।

বাংলাদেশ সময় : ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।