ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খেজুরের রসে চিনি-চুন মিশিয়ে বানানো হচ্ছে ভেজাল গুড় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
খেজুরের রসে চিনি-চুন মিশিয়ে বানানো হচ্ছে ভেজাল গুড় 

মানিকগঞ্জ: অল্প খেজুরের রসের সঙ্গে চিনি আর চুন মিশিয়ে তৈরি করা হচ্ছে ভেজাল গুড়। সেই গুড় বিক্রি করা হচ্ছে খাঁটি গুড় হিসেবে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ভোরে মানিকগঞ্জের শিবালয় উপজেলার ধানধারা এলাকায় অভিযান চালিয়ে এমন ৫০ কেজি ভেজাল গুড় ও ভেজাল গুড় তৈরির বিভিন্ন উপাদান জব্দ করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল। সেই সঙ্গে এসময় ১০ হাজার টাকা জরিমানা করা হয় মশগুল হোসেন নামে এক মৌসুমি গুড় ব্যবসায়ীকে।


জানা যায়, বৃহস্পতিবার ভোরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলার কয়েকটি স্থানে এ ভেজাল গুড় তৈরির সিন্ডিকেটকে ধরতে অভিযান চালায়। এ অভিযানে উঠে আসে ভেজাল গুড় তৈরির এমন রমরমা চিত্র।
 
অর্থদণ্ডপ্রাপ্ত মশগুল হোসেন এক মৌসুমি গুড় ব্যবসায়ী। তিনি রাজশাহী থেকে শিবালয় উপজেলার ধানধারা এলাকায় এসে খেজুর রসের সঙ্গে চিনি ও চুন মিশিয়ে জ্বাল দিয়ে ভেজাল গুড় তৈরি করে আসছিলেন শীতের শুরু থেকেই।  

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, জেলায় বেশ কয়েকজন মৌসুমি গুড় প্রস্তুতকারী এসেছেন, যারা ভেজাল গুড় তৈরি করছেন- এমন তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়। অভিযানে একজন ভেজাল গুড় প্রস্তুতকারককে জরিমানা করা হয়। এসময় ধ্বংস করা হয় তার বানানো ৫০ কেজি ভেজাল গুড়।  

তিনি বলেন, এ ভেজাল গুড় তৈরির সিন্ডিকেটকে ধরতে আমাদের অভিযান চলবে।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আতাউর রহমান, হরিরামপুর থানা পুলিশের একটি দল এবং ব্যাটালিয়ন আনসার সদ্যসরা এ অভিযানে সহযোগিতা করেন।  

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।