ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধোবাউড়ায় ৪০ ঘরবাড়িতে বন্যহাতির তাণ্ডব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ধোবাউড়ায় ৪০ ঘরবাড়িতে বন্যহাতির তাণ্ডব

ময়মনসিংহ: ময়মনসিংহের ধোবাউড়ায় বন্যহাতির আক্রমন ও তাণ্ডবে সীমান্ত এলাকায় প্রায় ৪০টি বাড়ি ব‍্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে নষ্ট হয়েছে অসংখ্য ফসলি জমি ও ফসল।

 এ ঘটনায় আতঙ্কে দিন কাটাচ্ছে সীমান্ত এলাকার বাসিন্দারা।  

গত ১৫ ডিসেম্বর থেকে এই তাণ্ডব শুরু হয় উপজেলার দক্ষিন মাইজপাড়া ইউনিয়নের গোবরছনা ও দীঘলবাগ গ্রামে।

রোববার (১৮ ডিসেম্বর) দুপুরে এই তথ‍্য জানান, দক্ষিণ মাইজপাড়া ইউনিয়ন চেয়ারম্যান মো. হুমায়ন কবির সরকার।  

তিনি বলেন, ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে ঘটনাটি প্রশাসনকে জানানো হয়েছে। তাঁরা ক্ষতিগ্রস্থদের সহায়তা করার আশ্বাস দিয়েছেন।

ভুক্তভোগীরা জানান, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে আদিবাসী লোকজন। হাতির পাল তাণ্ডব চালিয়ে তাদের টিনের ঘরবাড়ি ভাঙচুর করেছে। সেই সঙ্গে ধান চাল নষ্ট করে আসবাবপত্র ও গাছপালা ভাঙচুর করেছে। এতে ব‍্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।  

তারা আরও জানান, গত কয়েক দিন ধরে একদল বন্যহাতি ভারতীয় পাহাড় থেকে নেমে এসে সমতলে অবস্থান করছে। সেখান থেকে প্রতিদিন সন্ধ্যার পর হাতির পাল এসে এই তাণ্ডব চালায়। এনিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন সীমান্ত এলাকার বাসিন্দারা।  

এই অবস্থায় প্রতিদিন রাত জেগে পাহাড়া বসিয়ে স্থানীয় বাসিন্দারা টর্চ লাইট ও আগুন জ্বালিয়ে এবং পটকা ফাটিয়ে হাতির দল তাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।  

এ বিষয়ে ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফৌজিয়া নাজনীন বলেন, গত তিন দিনে বন্যহাতির আক্রমনে প্রায় ৪০টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। এ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।