ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকায় হবে  ‘কোরিয়ান নাইট'

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
ঢাকায় হবে  ‘কোরিয়ান নাইট'

ঢাকা: বাংলাদেশে কোরিয়ান কমিউনিটি শুক্রবার (৯ ডিসেম্বর) কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাসে 'কোরিয়ান নাইট ২০২২' আয়োজন করবে। এ বার্ষিক ইভেন্টটি কোভিড-১৯ মহামারির কারণে স্থগিত করা হয়েছিল।

গত তিন বছরের মধ্যে প্রথমবারের মতো কোরিয়ান নাইট আয়োজন করা হচ্ছে। এবার শুধু বাংলাদেশে কোরিয়ান সম্প্রদায়ের সম্প্রীতি ও ঐক্য প্রদর্শনের জন্যই নয়, বিশেষ করে বছর শেষ উপলক্ষে কোরিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনও করা হচ্ছে।

ঢাকার কোরিয়ান কমিউনিটি, কোরিয়ান দূতাবাসের সহযোগিতায় কোরিয়ান নাইটকে-পপ পারফরম্যান্স, আমন্ত্রিত পেশাদার কোরিয়ান গায়কদের কনসার্ট, প্রশংসা ও পুরষ্কার, লাকি ড্রসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ জুড়ে প্রায় ৫০০ কোরিয়ান বাসিন্দারা এ অর্থবহ অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

 'কোরিয়ান নাইট উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত লি জাং-কুন ও কোরিয়ান সম্প্রদায়ের নেতারা অভিনন্দন বার্তা দেবেন।  
 
অনুষ্ঠানটি শুধু কোরিয়ান সম্প্রদায়ের মধ্যেই নয়, কোরিয়ান ও বাংলাদেশিদের মধ্যেও সম্প্রীতি বজায় থাকবে। এটি পরের বছরের জন্য বিভিন্ন কূটনৈতিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক কর্মসূচিতে সৃজনশীল ধারণা ভাগ করে নেওয়ার সুযোগ দেবে যখন দুই দেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে।

এছাড়াও কোরিয়ান কমিউনিটি শুক্রবার (৯ ডিসেম্বর) বসুন্ধরার ঢাকা কোরিয়ান চার্চে সুবিধাবঞ্চিত মানুষের জন্য একটি চ্যারিটি বাজারও করবে।

বর্তমানে প্রায় দুই হাজার কোরিয়ান বাংলাদেশে বসবাস করে। বেশিরভাগই বিনিয়োগ এবং ব্যবসায়িক কর্মকাণ্ডে জড়িত, বিশেষ করে তৈরি পোশাক (আরএমজি) খাতে। বাংলাদেশে কোরিয়ানরা যাদের মধ্যে অনেকেই দেশে দীর্ঘদিনের বাসিন্দা, তারা বাংলাদেশি মানবসম্পদ উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি ত্বরান্বিত এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে অবদান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।