ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

জাতীয়

৮ ডিসেম্বর রোহিঙ্গাদের প্রথম ব্যাচ যুক্তরাষ্ট্রে যাবে: মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
৮ ডিসেম্বর রোহিঙ্গাদের প্রথম ব্যাচ যুক্তরাষ্ট্রে যাবে: মোমেন

ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আগামী ৮ ডিসেম্বর রোহিঙ্গাদের প্রথম ব্যাচ যুক্তরাষ্ট্রে যাবে। বাংলাদেশ থেকে প্রথম দফায় ৬২ জন রোহিঙ্গা যাবেন সেই দেশে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।  

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকি। এ ছাড়া বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক ব্যুরোর সহকারী সচিব জুলিয়েটা ভালস নয়েস তার সঙ্গে সাক্ষাৎ করেন।  

সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, প্রতি বছর ৩০০-৮০০ রোহিঙ্গা শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র। তবে এই সংখ্যা খুবই সামান্য। পুনর্বাসনের চেয়ে প্রত্যাবাসনকেই জোর দিতে চায় বাংলাদেশ।

মোমেন বলেন, দেশটি (যুক্তরাষ্ট্র) দায়বদ্ধতার জায়গা থেকে রোহিঙ্গাদের নিচ্ছে। তারা নিজ দেশের মানুষকে দেখিয়ে বলবে, দেখো, আমরা বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের নিজ দেশে আশ্রয় দিয়েছি। কিন্তু কতসংখ্যক রোহিঙ্গা নিচ্ছে, সেটি তারা বলবে না। তারা নিজ দেশের জনগণকে বলবে, দেখো, আমরা রোহিঙ্গাদের মানবিক সাহায্য করেছি।

তিনি বলেন, আমি মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলাম, তোমরা কতসংখ্যক রোহিঙ্গা নেবে? জবাবে তিনি বললেন, ৬২ জনের তালিকা করা হয়েছে। প্রতি বছর ৩০০ থেকে ৮০০ রোহিঙ্গা শরণার্থীকে নেওয়া হবে। তখন আমি বললাম, এই সংখ্যা খুবই কম। তখন তিনি বললেন, প্রথম দফায় এটি শুরু করতে চান তারা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী বছর এক লাখ কর্মী নেবে রোমানিয়া। এটি আমাদের জন্য একটি সুংসবাদ।

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa