ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

রংপুরে নকল বীজ আলু উদ্ধার-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
রংপুরে নকল বীজ আলু উদ্ধার-জরিমানা

রংপুর: রংপুরে নকল বীজ আলু হিমাগারে সংরক্ষণের অভিযোগে একটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার (৪ ডিসেম্বর) দুপুরে রংপুর নগরীর কিষাণ হিমাগারে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন রংপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ। এ সময় জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তাসহ মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলমান আলু মৌসুমকে টার্গেট করে নকল আলু বীজ নিয়ে প্রতারণায় নেমেছে একটি প্রতারক চক্র। চক্রটি সুপ্রিম সিডের বীজ আলুসহ কয়েকটি কোম্পানির নাম ব্যবহার করে খাবার আলুতে নকল ট্যাগ লাগিয়ে প্যাকেটে ভরে হিমাগারে রেখে এ ব্যবসায় করে আসছিল। নগরীর কিষাণ হিমাগারের বারান্দায় খাবার আলু বস্তায় ভরে সুপ্রিম সিড বীজ আলুর ট্যাগ লাগিয়ে সংরক্ষণ করার সময় হাতে নাতে আটক করা  হয়।

এ সময় নকল বীজ আলু সংরক্ষণ ও ব্যবসার সঙ্গে জড়িত এপোলো ট্রেডার্সকে ভোক্তা অধিকার আইনে ৬০ হাজার টাকা জরিমানাসহ নকল বীজ আলু উদ্ধার করা হয়।  

এদিকে একই দিনে লালবাগ বাজারে রংপুর চাষিঘরকে মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রয়ের অপরাধে ভোক্তা অধিকার আইনে দেড়হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বলেন,  আলুর মৌসুমকে টার্গেট করে একটি চক্র এই নকল বীজ আলুর ব্যবসা করার চেষ্টা করছে। প্রতারকদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa