ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

জাতীয়

মমেক হাসপাতালে এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
মমেক হাসপাতালে এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু ফাইল ফটো

ময়মনসিংহ: ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের গত এক সপ্তাহে ৯৬ শিশুর মৃত্যু হয়েছে। সেই সঙ্গে বেড়েছে রোগীর চাপ।

এতে সেবা প্রদানে হিমশিম খাচ্ছেন চিকিৎসক, নার্স ও কর্মচারীরা।

এর মধ্যে নবজাতক নিবিড় যত্ন ইউনিটে (এনআইসিইউ) ৭৪ এবং সাধারণ ওয়ার্ডে ২২ জন শিশুর মৃত্যু হয় বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম কিবরিয়া।

রোববার (৪ ডিসেম্বর) দুপুর ২টার দিকে ব্রিগেডিয়ার জেনারেল গোলাম কিবরিয়া এ তথ্য নিশ্চিত করেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, গত এক সপ্তাহে হাসপাতালের নবজাতক নিবিড় যত্ন ইউনিটে (এনআইসিইউ) মোট ১৩৫৩ জন শিশু রোগী ভর্তি হয়। এছাড়াও হাসপাতালের ৩০ এবং ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসা নিয়েছে মোট ২৮৭৭ শিশু।  

তবে নবজাতক মৃত্যুর হার ঢাকা এবং সিলেটের তুলনায় গড় হিসেবে মমেক হাসপাতালে অনেকটাই কম বলে জানিয়েছেন এনআইসিইউ’র বিভাগীয় প্রধান ডা. নজরুল ইসলাম।

তিনি আরও জানান, মারা যাওয়া শিশুদের বেশির ভাগের জন্মগত সমস্যা ছিল। বাড়িতে এবং বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে ডেলিভারি করার কারণে নবজাতকের এ সমস্যাটা বেশি হচ্ছে। তাছাড়া মারা যাওয়া শিশুদের মধ্যে শতকরা ৯০ থেকে ৯৫ শতাংশ বাইরে থেকে আসা বলেও জানান এ চিকিৎসক।

ডা. নজরুল ইসলাম জানান, হাসপাতালের ৫০ শয্যায় প্রতিদিন ২০০ থেকে ২৩০ নবজাতক ভর্তি থাকায় চিকিৎসা দিতেও হিমশিম খেতে হয়। সেই সঙ্গে জনবল ঘাটতি আরও বড় সমস্যা।

এ বিষয়ে মমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম কিবরিয়া বলেন, হাসপাতালের প্রতিটি ওয়ার্ডেই অতিরিক্ত রোগীর চাপ। তবুও আমরা চেষ্টা করছি সাধ্যের সর্ব্বোচ্চটুকু করতে।  

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa