ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনগণকে আগ্রহী করেছে ‘নিউক্লিয়ার বাস’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনগণকে আগ্রহী করেছে ‘নিউক্লিয়ার বাস’

ঢাকা: পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় পরিভ্রমণরত ‘নিউক্লিয়ার বাস’ স্থানীয় জনগনের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করেছে।  

বিশেষভাবে ব্র্যান্ড করা বাসটি গত ৩০ নভেম্বর ঢাকা থেকে যাত্রা করে ইতোমধ্যে রংপুর, গাইবান্ধা ও পঞ্চগড় জেলা ভ্রমণ সম্পন্ন করেছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সাধারণ জনগনের মধ্যে আগ্রহ সৃষ্টি, নিরাপদ ও পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে বিশেষ এই বাস যাত্রার আয়োজনে সহায়তা করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম।

বাসে ভ্রমণ করছেন ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েক জন তরুণ প্রকৌশলী এবং পেশাদার। যাত্রাপথে তারা বিভিন্ন জেলায় রাস্তার নিকটবর্তী এলাকায় সাধারণ জনগণের জন্য ইভেন্ট আয়োজন করছে। ইভেন্টগুলোতে স্থানীয় জনগণের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যনীয়।

ইভেন্টগুলোতে তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যাবহার এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে। জনসাধারণে আগ্রহ নিয়ে এ বিষয়গুলো জানার চেষ্টা করছেন ৷ বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বিজ্ঞানভিত্তিক কুইজ ও গেইমস। বিজয়ী এবং স্বক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের দেওয়া হচ্ছে আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্য সমৃদ্ধ লীফলেট, বই ও সুভেনিরও বিতরণ করা হচ্ছে।

আগামী ৬ ডিসেম্বর ঢাকায় এই ট্যুরের সমাপ্তি ঘটবে।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ চলছে ৷ এ কারণেই নিরাপদ ও পরিবেশ বান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনে এর বহুমুখী ব্যাবহার সম্পর্কে জনসাধারণকে জানাতে এই কর্মসুচি নেওয়া হয়েছে। রূপপুর কেন্দ্রটির দু’টি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।