ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কর্মসংস্থান নিশ্চিতসহ তিন দফা দাবি দৃষ্টি প্রতিবন্ধীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
কর্মসংস্থান নিশ্চিতসহ তিন দফা দাবি দৃষ্টি প্রতিবন্ধীদের

ঢাকা: বিশেষ ব্যবস্থায় কর্মসংস্থান নিশ্চিত করাসহ তিন দফা দাবিতে মানববন্ধন করেছে চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধীরা। শুক্রবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এসব দাবি জানান।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে এই মানববন্ধনের আয়োজন করে চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ।

মানববন্ধনে তারা বলেন, ২০১৮ সালে কোটা বাতিলের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের কর্মক্ষেত্রে যোগদানে বিশেষ ব্যবস্থা করার ঘোষণা দেন। কিন্তু আজ পর্যন্ত সেটা বাস্তবায়ন হয়নি। টেকসই উন্নয়ন করতে হলে প্রতিবন্ধীদের বিশেষ ব্যবস্থায় চাকরিতে নিয়োগের সুস্পষ্ট রূপরেখা প্রয়োজন।

তারা আরও বলেন, সরকার প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক হিসেবে ঘোষণা করেছে। কিন্তু বাস্তবে এর কোনো প্রতিফলন নেই। প্রতিবন্ধীরা দেশের সুবর্ণ নাগরিক হলে, কেন তারা কর্ম থেকে বঞ্চিত হবে? তাই প্রতিবন্ধীদের কর্মসংস্থান নিশ্চিত করাসহ তিন দফা দাবি জানাচ্ছি।

তাদের দাবিগুলো হলো- যোগ্যতা অনুযায়ী সরকারের নবম থেকে ২০তম গ্রেডভুক্ত চাকরিসহ স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি পর্যায়ে বিশেষ ব্যবস্থার মাধ্যমে বেকার দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান নিশ্চিত করা; দৃষ্টি প্রতিবন্ধীসহ বিভিন্ন দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত যারা সহস্তে লিখতে সক্ষম নয়, এ ধরনের ব্যক্তিদের জন্য চাকরির নিয়োগ পরীক্ষা এবং একাডেমিক পরীক্ষায় অভিন্ন জাতীয় শ্রুতিলেখক নীতিমালা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা; সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ৮৫০ টাকা থেকে বাড়িয়ে ন্যূনতম ৫ হাজার টাকায় উন্নীত করা।

চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আহ্বায়ক মো. আলী হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক ইব্রাহিম খলিল, আলিফ হোসেন, মাহবুব মোর্শেদ, গোলাম কিবরিয়া, সদস্য জান্নাত আক্তার, মিতু আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।