ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রকেট্রি উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে শাবিপ্রবির রিফাত

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
রকেট্রি উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে শাবিপ্রবির রিফাত

শাবিপ্রবি (সিলেট): রকেট্রি উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা-২২ শুরু হয়েছে। দেশে তরুণ শিক্ষার্থীদের রকেট্রি গবেষণায় আগ্রহী ও ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে করা এ প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থী রিফাত আব্দুল্লাহ।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বিকেলে বিষয়টি জানা গেছে।

রিফাত বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।

নিজের অনুভূতি জানিয়ে রিফাত বলেন, এমন একটি উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হতে পেরে অনেক ভালো লাগছে। আমি 'গ্রিন স্টোরঅ্যাবল মনো-প্রপেল্যান্ট রকেট প্রযুক্তি উদ্ভাবন' নিয়ে আইডিয়া দিয়েছি। এ প্রজেক্টের জন্য তারা আমাকে চূড়ান্ত পর্বে নিবার্চিত করেছে। আশা করছি এ প্রতিযোগিতায় বিজয়ী হতে পারলে দেশের ও তরুণ প্রজন্মের জন্য কিছু একটা করতে পারবো। তাই সবার সহযোগিতা ও দোয়া কামনা করছি।

জানা গেছে, এটুআই এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর যৌথ উদ্যোগে 'রকেট্রি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ শীর্ষক প্রতিযোগিতার আয়োজন করা হয়। মহাকাশ গবেষণায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত করা ও উৎসাহ দেওয়াই এর মূল লক্ষ্য। গত ২৫ সেপ্টেম্বর আগ্রহী উদ্ভাবকেরা স্ব-স্ব আইডিয়ার প্রস্তাবনা জমা দেন। এ আইডিয়াগুলোর মধ্যে রয়েছে মডেল রকেটের নকশা তৈরি, নির্মাণ এবং উৎক্ষেপণের জন্য নিরাপদ ইকোসিস্টেম ইত্যাদি।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগামী রোববার (০৪ ডিসেম্বর) থেকে বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) পর্যন্ত বিভিন্ন ধাপে এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। এতে বিজয়ীকে তার আইডিয়ার জন্য ১ কোটি টাকা পুরকার দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।