ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, কারখানায় অবরুদ্ধ কর্মকর্তারা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, কারখানায় অবরুদ্ধ কর্মকর্তারা 

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় সকল পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে শ্রমিকরা। এতে কারখানার অভ্যন্তরে কর্মকর্তারা অবরুদ্ধ অবস্থায় রয়েছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকাল থেকে আশুলিয়ার আউকপাড়া এলাকার 'ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড' নামে কারখানার মূল গেট বন্ধ করে দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন শ্রমিকরা।

এর আগে বুধবার দুপুর থেকে কারখানার কর্মকর্তাসহ প্রায় ১২৫৬ জন শ্রমিক তাদের পাওনাধি আদায়ে ভেতরে অবস্থান করছেন।  

এদিকে কোম্পানির কর্তৃপক্ষ মূল পক্ষ থেকে টাঙানো একটি নোটিশ দেখা যাচ্ছে।

নোটিশ লেখা রয়েছে, ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেড ও মিলেনিয়াম সোয়েটারে কর্মরত সকল শ্রমিক প্রতিনিধি, মালিক প্রতিনিধি ও বিজিএমইএ প্রতিনিধি এবং গভর্নমেন্ট অথরিটিসহ সম্মিলিতভাবে ফ্যাক্টরি কার্যালয়ে বৃহস্পতিবার বসে বিদ্যমান অসন্তোষ ও দেনা-পাওনা বিষয়ে বাংলাদেশ শ্রমআইন ২০০৬ ও সংশোধনী ২০২২ অনুযায়ী সকল ধরনের দেনা পাওনা ২৬ ধারা অনুযায়ী পরিশোধ করা হবে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গেল তিন মাস আগে কারখানা মালিক কারখানাটি বিক্রি করে দিয়েছেন। কিন্তু বার বার শ্রমিকদের পাওনা পরিশোধ করার জন্য বললেও কোন কর্ণপাত করেনি কর্তৃপক্ষ।  এরপরেও শ্রমিকরা কাজ স্বাভাবিকভাবেই চালিয়ে যাচ্ছিল।  

বুধবার দুপুরে কারখানার ভেতরে গিয়ে তাদের এক শ্রমিককে মারধর করে কারখানা কর্তৃপক্ষের লোকজন। এরই প্রতিবাদে এবং শ্রম আইনের ২৬ ধারা অনুযায়ী তাদের সকল পাওনাধি পরিশোধের দাবি জানিয়ে গতকাল থেকেই কারখানার ভেতরে শান্তপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করতে থাকে শ্রমিকরা।  

তারা রাতভর কারখানার ভেতরেই অবস্থান নিয়ে কর্মসূচি পালন করছে এবং তাদের সকল পাওনাধি পরিশোধের দাবি জানিয়ে শ্লোগান দিচ্ছে।

ডাইনেস্টি সোয়েটার বিডি লিমিটেডের এডমিন ম্যানেজার শফিউজ্জামান বলেন,  বুধবার থেকেই অবরুদ্ধ অবস্থায় রয়েছেন তারা। তবে মালিকপক্ষ থেকে জানানো হয়েছে আজ শ্রমিকদের পাওনাধি পরিশোধ করা হবে। কিন্তু মালিক পক্ষের কেউ এখনো কারখানায় এসে পৌঁছায়নি।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক কাসেম বলেন, কারখানার ভেতরে শ্রমিকরা অবস্থান করছে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
এসএফ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।