ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

প্রবাসীদের অভিনন্দনে ভাসছেন মনির

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
প্রবাসীদের অভিনন্দনে ভাসছেন মনির মনির হোসেন

মালয়েশিয়া: অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজে সংবাদ প্রকাশিত হওয়ার পর মালয়েশিয়ার বাংলাদেশ কমিউনিটিতে অভিনন্দনে ভাসছেন প্রবাসে সততার দৃষ্টান্ত স্থাপনকারী বাংলাদেশি ছাত্র মনির হোসেন।

সম্প্রতি বেশকিছু মূল্যবান জিনিসপত্র কুড়িয়ে পাওয়ার পর মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মেয়ে মারিনাকে ফেরত দেন মনির।



সততার দৃষ্টান্ত স্থাপন করায় মনির হোসেনকে নিয়ে নিজের ফেসবুকে স্ট্যাটাস দেন মারিনা।

এনিয়ে গত ১৮ ফেব্রুয়ারি ‘বাংলাদেশি ছাত্রের সততায় মুগ্ধ মাহাথির কন্যা’ শিরোনামে বাংলানিউজে একটি সংবাদ প্রকাশিত হয়।

এরপরই মূলত মালয়েশিয়া বাংলাদেশি কমিউনিটিসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীরা বিষয়টি জানতে পারেন। মাহাথির কন্যার প্রশংসা যেন প্রবাসীদের মনে আনন্দের বন্যা বইয়ে দিয়েছে।
রীতিমতো আলোচনার বিষয় হয়ে উঠেছে ঘটনাটি। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মনিরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন।

কেউ কেউ রেস্টুরেন্টে ছুটে আসছেন মনিরকে এক নজর দেখার জন্য।

মনিরের সততায় মুগ্ধ beximko গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ফেসবুকে লেখেন-We are Proud of You, Monir. Would request all are follow Country People to learn a Good Lesson from it and follow this kind of Honesty in their own individual Life. And set example for our new generation as well as our Politicians.
দুবাই প্রবাসী একটি হোটেলের সুপার ভাইজার হাজী আব্দুল আজিজ লেখেন, ‘Good news,Every Bangladeshi those are out of Country should remember, we are representing and carrying our country's Image.

মুন্সীগঞ্জের সজল লেখেন, মনিরকে অভিন্দন। সেই সঙ্গে ধন্যবাদ বড় মনের অধিকারী, এই মহানুভবতার জন্য মিস মারিয়ানা মাহাথিরকে।

বন্দরনগর চট্টগ্রামের মিহিরুল হাসান লেখেন, Bangladeshi guti ko-ek chara sob durnitibaj der j kono maddhomey sototar aei kahini ta post korley valo hoto...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাবুক দুহা তার ফেসবুকে ওয়ালে লেখেন, আইয়ূব খানের শাসন, শেখ মুজিবের ভাষণ, জিয়া কাটলো খাল, এরশাদ বিছালো জাল, হাসিনা করলো গোলমাল, খালেদা দিল হরতাল, এই মোদের দিনকাল...। হায়রে মানুষ এইটুকু চিন্তা করে না। আমরা কার পেছনে দৌঁড়াচ্ছি। যারা আমাদের কথা চিন্তা করে না। এরা আমাদের ব্যবহার করে নিজেদের নিয়ে ভাবে।

‘সবাই একটু ভাবুন, বাংলাদেশটাকে নিয়ে...’—যোগ করেন তিনি।  

ঢাকার ‘তারার আলো’ নামে একজন লেখেন, দেশের বাইরে বাংলাদেশিদের যে বদনাম তার মধ্যে এই একটা ভালো কাজ মনে অনেক শান্তি দিল। আশা করি বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন? দেশের কথা মনে রাখবেন...! ধন্যবাদ মনির, তুমি আমাদের দেশের নাম উজ্জ্বল করেছো। তোমাকে দেখে বাকিদের শিক্ষা নেওয়া উচিৎ।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র লিখেন, Lakhata poray chokher pani doray rakyay parlam na. Ke boleche Amra Bangladeshira lovi. amra jara khatay Jhosim manus tara khono onaer jiniser proti lov korina. Savas Bangali, savas. Bai sotti bolsi likhata poray choker pani doray raktay parini savas.

এভাবেই মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসীরা মনিরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মেয়ে মারিনা মাহাথির তার ফেসবুক স্ট্যাটাসে মনিরের সততার কথা উল্লেখ করায় মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম লয়াত প্লাজার রেস্টুরেন্ট কাবাব তুর্কিতে ভিড় জমায়।

ফেসবুকে মারিনা স্ট্যাটাসে লেখেন- ‘Everyone,meet Munir Hossain (on the right), the kebab seller who returned me my iPad. If you're ever in Low Yat Plaza, go to the basement food court and say hello to a nice man.

এদিকে বাংলানিউজে বাংলাদেশি ছাত্র মনিরের ছবিসহ সংবাদ পড়ে আবেগাপ্লুত হয়ে পড়েন অর্থহীন ব্যান্ডের সুমন।

ফেসবুকে তিনি লেখেন, গত ডিসেম্বরে গিয়েছিলাম মালয়েশিয়াতে। ঘুরতে ঘুরতে বুকিত বিন্তাং এরিয়াতে লো ইয়াত প্লাজার নিচের ফুড কোর্টে ঢুকলাম। একটা কাবাবের দোকানে খেতে বসলাম। কিছুক্ষণ পর বুঝতে পারলাম এই দোকানে যারা কাজ করে তারা সবাই বাংলাদেশি।

‘অনেকক্ষণ তাদের সঙ্গে গল্প হলো। খাবার শেষে পরলাম বিপাকে। কিছুতেই তারা বিল নেবেনা! জোর করেও বিল দিতে পারিনি। তাদের ডিমান্ড শুধু একটাই, ছবি তুলতে হবে। সানন্দে কাজটি করলাম। তারা ‘ভয়ঙ্কর’ খুশি। বিদেশে গেলে এই ধরনের ব্যাপার দেখলে বেশ আবেগাপ্লুত হয়ে পড়ি। যাইহোক, আসল ঘটনা এটি নয়। কিছুক্ষণ আগে হঠাৎ ফেসবুকের নিউজফিডে একটি নিউজ পড়লাম! ছবি দেখেই চিনে ফেললাম তাদের। এরাই আমাকে তাদের কর্মস্থান 'কাবাব তুর্কি'তে খাইয়েছিলো! আজ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম খেলায় আফগানিস্তানকে বাংলাদেশ ১০৫ রানে হারিয়েছে! তাই অনেক খুশি ছিলাম। দেশের জন্য গর্ব হয় এইসব ঘটনা ঘটলে। যখন হঠা‍ৎ মালয়শিয়ায় পরিচয় হওয়া এই ছেলেটির নিউজ পড়লাম। পড়লাম তার সততার কথা। তখন চোখে আপনাআপনিই পানি চলে আসলো। সাবাস বাংলাদেশ টাইগার্স! সাবাস মনির হোসেন! ধন্যবাদ তোমাদের!

সম্প্রতি ক্যান্সার থেকে আরোগ্য লাভ করা ব্যাসবাবা সুমন লেখেন, বাংলানিউজে মনিরের সততার নিউজ প্রকাশ করার পর মনিরের সম্মান আল্লাহর দান। ইচ্ছা করলে কেউ কাউকে সম্মান দিতে পারেনা। সম্মান আল্লাহর তরফ থেকে আসে। হয়ত কোথাও কোনো ভালো কাজ করেছি, তাই আল্লাহ পাক আমার সম্মান বাড়িয়ে দিয়েছে। ধন্যবাদ জানাই বাংলানিউজকে। আরো ধন্যবাদ মারিনা মাহাথিরকে। একটা গরিব দেশের হতভাগা মনিরের সততার কথা স্বীকার করার জন্য।

যোগাযোগ করা হলে মনির বাংলানিউজকে জানান, মালয়েশিয়ায় সব দেশের লোকজন তাকে এক নজর দেখার জন্য রেস্টুরেন্ট তুর্কিতে জড়ো হন। এমনকি মালয়েশিয়ার অন্যপ্রান্ত পেনাং, জহুর বারু থেকেও লোকজন এসেছেন।

তিনি বলেন, এ অবস্থা দেখে আমার বস অন্য রেস্টুরেন্টে শিফট করে দিয়েছেন আমায়।

ভবিষ্যত কর্মপন্থা নিয়ে জানতে চাইলে মনির বলেন,‘সততা নিয়ে বেঁচে থাকতে চাই। ’

** বাংলাদেশি ছাত্রের সততায় মুগ্ধ মাহাথির কন্যা

বাংলাদেশ সময়: ০৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ