ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার সব বাংলা পত্রিকা বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
মালয়েশিয়ার সব বাংলা পত্রিকা বন্ধ

ঢাকা: মালয়েশিয়া থেকে প্রকাশিত সব বাংলা পত্রিকা বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

চলতি বছরের ২ জানুয়ারি সরকারের কেডিএন (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) থেকে এক বিজ্ঞপ্তিতে নিবন্ধনবিহীন এসব পত্রিকা বন্ধের নির্দেশ দেওয়া হয়।



এর ফলে মালয়েশিয়া থেকে বাংলা ভাষায় প্রকাশিত পাঁচটি সাপ্তাহিক ও একটি মাসিক পত্রিকার প্রকাশনা বন্ধ রয়েছে।
 
নিয়ম ভেঙে এরপরেও কেউ পত্রিকা বের করলে ৫ লাখ রিঙ্গিত (১ কোটি ১০ লাখ টাকা) জরিমানা দিতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। অন্যথায় কয়েক বছরের জেল খাটতে হবে পত্রিকা সংশ্লিষ্টদের।

এ নির্দেশনার পর জানুয়ারি থেকেই সব বাংলা পত্রিকার প্রকাশ বন্ধ রয়েছে মালয়েশিয়ায়।
 
মালয়েশিয়ার বাংলাদেশ কমিউনিটির নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, নিবন্ধনবিহীন সব ভাষার সব ধরনের কমিউনিটি পত্রিকা প্রকাশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব নামসর্বস্ব পত্রিকার প্রকাশক ও সম্পাদককে সতর্ক করে চিঠি পাঠিয়েছে কেডিএন। এরপর থেকে বাংলা পত্রিকা বের হওয়া বন্ধ। এখানে যেসব বাংলা পত্রিকা বের হতো, সেগুলোর কোনোটিরই মালয়েশিয়া সরকারের অনুমোদন ছিলো না।

জানা যায়, বাংলা ছাড়াও ইন্দোনেশিয়ান ও নেপালি ভাষার কিছু কমিউনিটি পত্রিকা রয়েছে। তবে এসব ভাষার নিবন্ধনভুক্ত পত্রিকা থাকায় সবগুলো বন্ধ হয়নি।

অন্যদিকে বাংলা ভাষায় যে পত্রিকাগুলো বের হতো সেগুলো বাংলানিউজে প্রকাশিত সংবাদ কপি পেস্ট করে সপ্তাহ শেষে শুধু কুয়ালালামপুরের কোনো প্রেস থেকে ছাপা হতো। বাংলানিউজ ছাড়াও আরো ২/১টি অনলাইন পোর্টালের লেখা হুবহু ছাপানো হতো এসব পত্রিকায়।
 
কমিউনিটি নেতারা বলেন, এসব পত্রিকা পুঁজি করে মালয়েশিয়ায় কিছু লোক সাংবাদিক পরিচয় দেন, অথচ এরা একটি লাইনও লিখতে জানেন না। অবৈধভাবে বছরের পর বছর এসব পত্রিকা বের হয়ে আসছিলেন। বিভিন্ন অনলাইনের লেখা হুবহু কপি পেস্ট করেই প্রকাশ করা হতো। আর সাংবাদিক পরিচয়দানকারীরা মূলত বিজ্ঞাপন সংগ্রহকারী ও পত্রিকা বিক্রি করতেন। পত্রিকার ডিজাইন থেকে মেটেরিয়াল সব কিছুই গ্রাফিক্স ডিজাইনার নিজেই করতেন।
 
মূলত শনি ও রোববার কোতারায়াতে আসা বাংলাদেশি শ্রমিকদের টার্গেট করে এসব পত্রিকা বের হতো। সাধারণত পত্রিকাগুলোর মূল্য ২ রিঙ্গিত (৪৩ টাকা) রাখা হতো।
 
কোতারায়ার ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, একদিন পরপরই পুলিশ এসে দোকান ও রেস্তোরাঁগুলোতে তল্লাশি চালিয়ে দেখে অবৈধ পত্রিকা বের হয় কিনা।
 
বাংলাদেশ সময়: ০৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ