ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় ৬১ বাংলাদেশি গ্রেপ্তার

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
মালয়েশিয়ায় ৬১ বাংলাদেশি গ্রেপ্তার ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ার ক্যামেরন হাইল্যান্ড এলাকা থেকে বিশেষ অভিযান চালিয়ে যেসব অবৈধ শ্রমিক গ্রেফতার করা হয়েছে তার মধ্যে ৬১ জন বাংলাদেশি।

মালয়েশিয়া পুলিশ অপারেশন ফোর্স বিষয়টি নিশ্চিত করেছে।



সূত্র জানায়, গত ১ নভেম্বর থেকে শুরু হওয়া এ অভিযানে এখন পর্যন্ত মোট ২২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে ৬১ জন বাংলাদেশি। বাকিদের মধ্যে- ভারতীয় (১৮), মিয়ানমার (৩৯), ইন্দোনেশিয়ান (৪৫), নেপালি (৫০), পাকিস্তানি (৩), কম্বোডিয়ান (২) ও শ্রীলঙ্কান (২) জন।  

এই অভিযানে পুলিশের সঙ্গে এখন দেশটির সামরিক বাহিনীর সদস্যরাও কাজ করছেন। ক্যামেরন হাইল্যান্ড মালয়েশিয়া পাহাড়ি এলাকা। চা এবং স্ট্রবেরি চাষের জন্য এটি বিশেষভাবে পরিচিত। এই দুর্গম পাহাড়ি এলাকায় প্রচুর বিদেশি শ্রমিক কাজ করেন। স্থানীয়দের পাহাড়ি এলাকায় কাজ না করার মনোভাবের জন্য এখানে বিদেশি শ্রমিকরাই মালিকদের বেশি পছন্দ।

তবে ৫ নভেম্বর পাহাড় ধসে পাঁচজনের প্রাণহানির ঘটনার পর থেকে ওই এলাকায় বড় আকারের অভিযান শুরু করে মালয়েশিয়ার পুলিশ।   

গত ২২ নভেম্বর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক এলাকার অবৈধদের গ্রেফতারের নির্দেশ দেন। এরপর থেকে পুলিশের সঙ্গে সেনাবাহিনীর সদস্যরাও যোগ দেয়।

তবে এ অভিযানে নাখোশ ক্যামেরন হাইল্যান্ডের বাগান মালিকরা।

তারা জানান, এই এলাকায় স্থানীয়রা কাজ করতে চায় না। বিদেশি শ্রমিকই তাদের একমাত্র ভরসা। পুলিশের এই সিদ্ধান্তের ফলে অনেকে কাজ ছেড়ে পালিয়ে গেছে। ক্ষতি হচ্ছে তাদের ব্যবসায়।

গ্রেফতারকৃতদের বর্তমানে স্থানীয় ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ