ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লন্ডন

লন্ডনে 'একজন ইসহাক কাজল' বইয়ের মোড়ক উন্মোচন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
লন্ডনে 'একজন ইসহাক কাজল' বইয়ের মোড়ক উন্মোচন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: রাজপথ ও কলম দুটোই যার দখলে লন্ডন প্রবাসী সেই বহুমাত্রিক মুক্তিযোদ্ধা সাংবাদিক ইসহাক কাজলকে ঘিরে অনুষ্ঠিত হলো এক ব্যতিক্রমী সান্ধ্য অনুষ্ঠান।  

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডনে ব্যতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এই সাংবাদিকের জীবন ও কর্ম নিয়ে ব্রিটেনসহ বহির্বিশ্বের প্রাচীনতম বাংলা সাপ্তাহিক জনমত প্রকাশিত 'একজন ইসহাক কাজল' বইয়ের মোড়ক উন্মোচন করা হয় এ অনুষ্ঠানে।

অনুষ্ঠানে স্বপরিবারে উপস্থিত ছিলেন ইসহাক কাজল। সহকর্মী সহযোদ্ধাদের এই অকৃত্রিম ভালবাসায় আবেগাপ্লুত হয়ে তিনি বলেন, আপনাদের এই ভালোবাসা নিয়েই আমি বেঁচে আছি, চলে গেলেও এই ভালোবাসা সঙ্গে নিয়েই যেতে চাই।  

জনমত সম্পাদক ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি নবাব উদ্দিন ও গবেষক ফারুক আহমেদের যৌথ সম্পাদনায় প্রকাশিত 'একজন ইসহাক কাজল' গ্রন্থে মুক্তিযোদ্ধা এই সাংবাদিককে নিয়ে দেশ বিদেশে বসবাসরত তার ৫৪ জন সহকর্মী, সহযোদ্ধা স্মৃতিচারণ করেছেন, তুলে ধরেছেন এই সাংবাদিকের জীবন ও কর্ম নিয়ে অনেক না জানা ঘটনা।  

জনমত'র প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা'র সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার প্রেস নাদিম কাদির, 'একজন ইসহাক কাজল' গ্রন্থের দুই সম্পাদক নবাব উদ্দিন ও ফারুক আহমদ এবং জনমত' পরিচালনা পরিষদের চেয়ারম্যান আতিক চৌধুরী।  

ইসহাক কাজলের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন সাংবাদিক নজরুল ইসলাম বাসন, আবু মুসা হাসান, নাট্যকার শাকুর মজিদ, ইমদাদুল হক চৌধুরী, মাহবুব রহমান, রেজা আহমেদ ফয়সল চৌধুরী শুয়েব, সৈয়দ আনাস পাশা, মোহাম্মদ জোবায়ের, আব্দুল কাইয়ুম, রহমত আলী প্রমুখ।  

ব্রিটেন প্রবাসী সাংবাদিক ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি একজন সক্রিয় রাজনীতিক হিসেবে এই ৬৯ বছর বয়সেও রাজপথে স্বক্রিয়। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ব্রিটেন শাখার সংগঠক ও কেন্দ্রীয় কমিটির সদস্য ছাড়াও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সহসভাপতির দায়িত্বও পালন করছেন তিনি।  

বেশ কয়টি গ্রন্থের লেখক প্রবীণ এই সাংবাদিক বাংলা একাডেমি প্রবাসী সাহিত্য পুরস্কারেও ভূষিত হয়েছেন।  

বাংলাদেশ সময়: ০৪০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
পিসি/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লন্ডন এর সর্বশেষ