ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতে কোমল গোলাপি ঠোঁট পেতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
শীতে কোমল গোলাপি ঠোঁট পেতে যা করবেন সংগৃহীত ছবি

শুরু হয়ে গেছে শীত মৌসুম! আর শুষ্ক ও জৌলুসহীন ত্বকের ঋতু হচ্ছে এটি। যদিও সবার আগে ঠোঁটে সমস্যা দেখা দেয় এই ঋতুতে।

ঠোঁট শুষ্ক হওয়া, চামড়া ঝুলতে থাকা, মাঝেমধ্যে তো চামড়ার সঙ্গে খোলা রক্ত ঝরা ক্ষতও থাকে।  এছাড়া শুকনো ঠোঁটের সমস্যা শুধু শীতকালের নয়, যেকোনো ঋতুতেও এই সমস্যা হতে পারে। শীতে ঠোঁটের জন্য বিভিন্ন বয়সিদের বাড়তি যত্নের দরকার পড়ে। শুধু যত্ন নিলেই হবে না, খেতে হবে প্রচুর পরিমাণে ভিটামিন ’সি‘ যুক্ত ফল। আসুন শীতে নরম গোলাপি ঠোঁট পেতে কয়েকটি উপায় জেনে নিই।

সৈন্ধব লবণ: সমুদ্রের পানি বাষ্পীভূত করে তৈরি করা হয় এই লবণ। দানাদার এই লবণের তেজ সাধারণ লবণের চেয়ে বেশি। রান্নায় ও আয়ুর্বেদিক চিকিৎসায় বা ব্যথা কমানোর জন্য গরম সেঁক দিতে এ লবণ ব্যবহার করা হয়। একটি পাত্রে খানিকটা সৈন্ধব লবণ, গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে নিন। নিয়মিত এই মিশ্রণ দিয়ে ঠোঁটের ওপর মালিশ করুন। ঠোঁট ফাটার সমস্যা থেকে রেহাই পাবেন ও ঠোঁটের মরা চামড়া দূর হবে।

স্ক্রাব: একটি বাটিতে এক চামচ চিনি, এক টেবিল চামচ নারিকেল তেল ও সম পরিমাণ মধু দিয়ে একটি স্ক্রাব বানিয়ে নিন। এরপর ফাটা ঠোঁটের ওপর এই স্ক্রাব নিয়মিত ব্যবহার করুন, উপকার মিলবে দ্রুত। এছাড়া ঠোঁটের কোমলতা বজায় রাখতে প্রতিদিন অলিভ অয়েল, মধু ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। মিনিট ১০ পর আলতো ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

ঠোঁটে ময়েশ্চারাইজার: শুষ্ক হওয়ার সময়ে ঠোঁটযুগলে ভিটামিন যুক্ত লিপজেল ব্যবহার করুন। এতে ঠোঁট ঠাণ্ডা বাতাসের সংস্পর্শে আসতে পারবে না। ফলে ঠোঁট শুষ্ক হবে না। এ লিপজেল ভিটামিন ‘এ’, ‘ই’, রেটিনল, এবং গুরুত্বপূর্ণ তেল ধারণ করে যা ঠোঁটের সুরক্ষার জন্য খুবই উপকারী।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।