ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

বিয়ের আগে মুখের ব্যায়াম

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
বিয়ের আগে মুখের ব্যায়াম সংগৃহীত ছবি

সামনে বিয়ে করতে যাচ্ছেন, কিন্তু মোটা মোটা গাল নিয়ে বেশ অস্বস্তিতে আছেন? সমাধান কিন্তু আছে। সঠিক পদ্ধতি প্রয়োগ করে মুখটাকে চিকন করে ফেলুন।

সেজন্য আপনাকে যা করতে হবে চলুন জেনে নেওয়া যাক-

প্রথম ব্যায়াম: প্রথমে চোখ বন্ধ করে চোখের ওপর আঙুল রেখে চোখের পাতা নিচের দিকে নামানোর সঙ্গে ভ্রু ওপরে তোলার চেষ্টা করতে হবে। এতে কপাল টান টান হবে।

রোজ ৫ মিনিট করে এই ব্যায়াম করতে হবে। এতে চোখের তলায় জমে থাকা মেদ ঝরে যায়। এছাড়াও চোখ বন্ধ অবস্থায় চোখের মণি ওপর থেকে নিচে নামাতে হবে, ঠিক চোখ বন্ধ অবস্থায় কিছু দেখার চেষ্টা করার মতো করেই করতে হবে। টানা ১৫ মিনিট এই ব্যায়াম করা যেতে পারে। প্রতিদিন অন্তত একবার করে এই ব্যায়াম করলে উপকার পাওয়া যাবে।

দ্বিতীয় ব্যায়াম: দ্বিতীয় ব্যায়ামে মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করতে হবে, যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে টান বা চাপ অনুভব হচ্ছে। এভাবে মিনিট দু’য়েক থাকার পরে ১০ থেকে ১৫ সেকেন্ড রিল্যাক্স করতে হবে। দিনে ৫ থেকে ৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করতে হবে। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

তৃতীয় ব্যায়াম: এরপরের ব্যায়ামটিতে মুখের মধ্যে একটি বা দুটি আঙুল ঢুকিয়ে যতটা সম্ভব জোরে চুষতে হবে। অথবা ওই একই ভঙ্গিতে মুখের ভেতরে হাওয়া টেনে গাল দু’টিকে যতটা সম্ভব সংকুচিত করতে হবে। সেলফি তোলার সময় অনেকেই ‘পাউট’ করে ছবি তোলে। এটা অনেকটা পাউট করার মতো। দিনে অন্তত ১০ বার যদি এই পদ্ধতিতে ব্যায়াম করা যায় তা হলে গালের ফোলা ভাব খুব তাড়াতাড়ি কমে যাবে।

চতুর্থ ব্যায়াম: এবার মাথাটা পেছন দিকে যতটা সম্ভব হেলিয়ে দিতে হবে। তারপরে দু’ হাত দিয়ে গালের ওপর সমান ভাবে চাপ দিতে হবে। একই সঙ্গে যতটা সম্ভব মুখ বন্ধ অবস্থাতেই হাসারও চেষ্টা করতে হবে। অন্তত ১০ মিনিট টানা এই ব্যায়াম করতে হবে। নিয়মিত করতে পারলে গাল থেকে অতিরিক্ত মেদ সহজেই কমে যাবে।

পঞ্চম ব্যায়াম: শেষ ব্যায়ামটিতে ধীরে ধীরে মাথা যতটা সম্ভব পেছন দিকে হেলানো যায় হেলাতে হবে। যতক্ষণ না ঘাড়ে চাপ অনুভব হচ্ছে। এ বার চোয়াল ডান দিক থেকে বাঁ দিক এবং বাঁ দিক থেকে ডান দিকে ধীরে ধীরে ঘোরানোর চেষ্টা করতে হবে। দিনে অন্তত ৩ থেকে ৪ মিনিট করে মোট ৫ বার এই ব্যায়াম করতে হবে। এই ব্যায়াম করলে ঘাড় এবং গলার পেশি টান টান হয়। একই সঙ্গে ঘাড় এবং গলার অতিরিক্ত মেদও ঝরে যায়। ফলে ডবল চিনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে আর কেনো দেরি, শুরু করে দিন মুখের এই ব্যায়ামগুলো। কয়েকদিনের মধ্যেই সুফল নিজেই বুঝতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa