ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

লাইফস্টাইল

হোম ডেলিভারি না, হোম মেড সালাদ খান

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
হোম ডেলিভারি না, হোম মেড সালাদ খান

যারা স্বাস্থ্যকর খাবারের খোঁজ করেন তাদের খাবারের তালিকায় কমন আইটেম বিভিন্ন রকমের মজার ও স্বাস্থ্যকর সালাদ। তবে সবার পছন্দের শীর্ষে রয়েছে চিকেন ক্যাশনাট সালাদ।



ছোট-বড় সবাই খুব পছন্দ করে খায়। অনেকেই বাড়িতে তৈরি ঝামেলার বলে বিভিন্ন প্রতিষ্টান থেকে হোম ডেলিভারি নিয়ে থাকেন। কিন্তু তৈরির পরে বেশ কিছুটা সময় চলে যায় ডেলিভারি পেতে আর এই সময়ে সালাদের স্বাদ আর চিকেনের মুচমুচে ভাব অনেকটাই কমে যায়।  

তারপর যখন ডেলিভারি চার্জসহ একজনের জন্য তৈরি সালাদের বিল দিতে হয় প্রায় ৫০০ টাকা। তখন অনেকেই একটু মনই খারাপ করে ফেলেন।  

অথচ এই ৫০০ টাকার উপকরণের সালাদ ঘরে তৈরি করতে বড়জোর আধা ঘণ্টা সময় লাগে, কিন্তু পরিবারের সবাই মিলে খেতে পারবেন। স্বাদও হবে যেকোনো রেস্টুরেন্টের মতোই।  আজ আপনাদের জন্য রয়েছে মজার চিকেন ক্যাশনাট সালাদের রেসিপি:

উপকরণ

চিকেন ফ্রাই-এর জন্য লাগছে- হাড় ছাড়া মুরগির মাংস-১ কাপ, কর্নফ্লাওয়ার-আধা কাপ, লবণ -স্বাদমতো, রসুন বাটা- আধা চা চামচ, আদা বাটা- আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া- আধা চা চামচ, ডিম- ১ টি ও তেল-পরিমাণমতো।  
এছাড়া লাগবে- কাজুবাদাম- আধা কাপ, চিলি সস- আধা কাপ, টমেটোর সস- আধা কাপ, সয়া সস(লাইট)- ১ টেবিল চামচ, তিল-এক টেবিল চামচ, ভিনেগার- আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া- স্বাদমতো ও চিনি-এক চা চামচ।  
টমেটো, শসা, লাল, সবুজ ও হলুদ ক্যাপসিকাম-দেড় কাপ, কাঁচা মরিচ- স্বাদমতো, ধনিয়া পাতা- ইচ্ছা, লেবুর রস-১ টেবিল চামচ।  

যেভাবে করবেন

মুরগির বুকের মাংস পাতলা ও চিকন করে কেটে পানি ঝরিয়ে নিন। পাত্রে মাংস নিয়ে এতে একে একে কর্নফ্লাওয়ার,লবণ, রসুন বাটা,আদা বাটা, মরিচ গুঁড়া ও ডিম একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।  
একটি পাত্রে তেল গরম করে কাজুবাদাম হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন।

মুরগির মাংস হালকা বাদামি করে ভেজে নিন। লক্ষ্য রাখুন খুব কড়া ভাজা হবে না, তাহলে শক্ত হয়ে যাবে।  
এবার আরেকটি পাত্রে সামান্য তেল নিয়ে তিল, সব সস দিয়ে সামান্য নেড়ে চিনি দিয়ে একে একে সবজি ও মরিচ দিয়ে চুলা বন্ধ করে দিন। সব শেষে ভিনেগার ও লেবুর রস দিয়ে কাজুবাদাম ও ভাজা মাংস মিশিয়ে সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন চিকেন ক্যাশনাট সালাদ ।  

বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
এসআইএস /এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa