ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

সারা দেশে পালিত হচ্ছে ঈদুল আযহা। মুসলিম ধর্মাবলম্বীরা সৃষ্টিকর্তার কাছে নিজেদের ত্যাগ স্বীকার করে কোরবানি করেছে গরু, ছাগল, মহিষসহ কোরবানি যোগ্য অন্যান্য পশু।

জবাই দেওয়ার পর ঘরে তুলেছেন কাঁচা মাংস। প্যাকেট করে ফ্রিজে তুলতে তুলতে মাংসের গন্ধে ঘর ভরে যায়। অনেক সময় এ গন্ধ সহজে দূর হয় না। কিন্তু চেষ্টা করলে হবে না, তা কিন্তু নয়।

আজ আমরা জানবো কীভাবে ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করা যায়-

দুর্গন্ধ দূর করতে সুগন্ধি কাজে লাগান যেতে পারে। এয়ার ফ্রেশনারে কাজ না হলে বিভিন্ন মসলা পণ্য দিয়ে গন্ধ দূর করার চেষ্টা করা যেতে পারে।

এ ক্ষেত্রে দারুচিনি, চিনি ও মাখন ব্যবহার করা যায়। এ তিনটি পণ্য একসাথে ব্লেন্ড করে বেক করলে কুকির মতো সুগন্ধ ছড়ায়। এতে গরু-ছাগলের কাঁচা মাংসের গন্ধ দূর হয়।

লবঙ্গ, লেবু ও কমলার খোসা গন্ধ দূর করার দারুণ টোটকা। এই টোটকা তৈরির জন্য সসপ্যানে পানি নিয়ে কিছু লবঙ্গ ফুটিয়ে নিন। এরপর অল্প আঁচে ঘণ্টাখানেক লেবু ও কমলার খোসা পানিতে ফুটিয়ে নিতে হবে। সবগুলোর মিশ্রণে হালকা একটি সুগন্ধি তৈরি হবে, যা ঘরে থাকবে দীর্ঘক্ষণ।

এ ছাড়া কফি ব্লেন্ড করেও ঘরের গন্ধ দূর করা যায়। সাদা ভিনেগার বা বেকিং সোডাও ঘর থেকে কাঁচা মাংসের গন্ধ দূর করতে পারে।

রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করার জন্য এক্সহস্ট ফ্যান চালিয়ে রাখতে পারেন। প্রয়োজনে সগন্ধীযুক্ত মোম জ্বালিয়ে রাখতে পারেন।

এয়ার ফ্রেশনার সোপ ঘরের দুর্গন্ধ দূর করার বড় সহায়ক।

মাংস কাটার পর কাটিং বোর্ড ভিজিয়ে রাখলে গন্ধ চলে যায়।

শুধু যে ঘরে দুর্গন্ধ হয় তাই নয়, মাংস কাটার পর শরীরে বা হাতে গন্ধ থেকে যায়। এ গন্ধ দূর করতে হাতে টুথপেস্ট মেখে কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানিতে হাত ধুয়ে ফেললে গন্ধ চলে যাবে।

বাংলাদেশ সময় : ১৭০৫ ঘণ্টা, ১০ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa