ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পছন্দের পোষা কুকুর নির্বাচন

মারিয়া সালাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০
পছন্দের পোষা কুকুর নির্বাচন

আমাদের দেশে পোষ্য হিসেবে কুকুরের জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে। ভালো জাতের বিদেশি কুকুর পোষা এখন কেবল উচ্চবিত্তের শখের বিষয় নয়।

বরং ইদানীং উচ্চমধ্যবিত্ত এমন কি মধ্যবিত্তরাও ভালো জাতের কুকুর পোষার ব্যাপারে বেশ আগ্রহী হয়ে উঠেছেন। এদের মধ্যে অনেকে বুঝেশুনে পরখ করে আবার অনেকে কোনও কিছু না পরখ করেই কিনে ফেলেন পছন্দের পোষ্য। পোষ্য কুকুর কিনতে আগ্রহীদের জন্য কিছু সহজ এবং ব্যবহারিক পদ্ধতি বাতলে দিয়েছেন  জনপ্রিয় টেলিভিশন শো ‘ডগ উইস্পার’-এর উপস্থাপক সিজার মিলান।

কীভাবে পছন্দ করবেন/কী পছন্দ করবেন :

১. কর্মশক্তি : পোষা কুকুর নির্বাচনে আমরা সবচেয়ে বড় যে ভুলটি করি তা হলো, প্রাণীটির কর্মশক্তির বিষয়টি মাথায় আনি না। কুকুরদের মধ্যে চার ধরনের কর্মশক্তির স্তর দেখা যায়। আপনার প্রয়োজন অনুযায়ী পরীক্ষা করে বেছে নিন আপনার পোষ্য।

২. সাড়া দেওয়ার মানসিকতা : কেনার আগে বিভিন্ন খেলনা যেমন বল, ছোট ছোট খেলনা, খাবার ইত্যাদি দিয়ে পরীক্ষা করে নিন কুকুরটি দৌড়ঝাঁপপ্রিয় না আরামপ্রিয়। পাশাপাশি দেখে নিন সে কতটা পোষ মানতে আগ্রহী।

৩. নির্ভরশীলতা : কুকুরটি নিয়ে হাঁটা শুরু করুন। এটাকে একটু খোলামেলা জায়গায় নিয়ে ছেড়ে দিন। দেখুন এটা কী করে, আপনাকে অনুসরণ করে, শিকার খোঁজে নাকি দৌড়ঝাপ শুরু করে। আপনি অবশ্যই এমন পোষ্য চাইবেন যা আপনাকে সবসময় অনুসরণ করবে।

৪. হিংস্র বা নিরীহ : যদি সম্ভব হয়, এটাকে বিড়াল, অন্য কুকুর বা রাস্তায় সবার সামনে ছেড়ে দিন। দেখুন সে চুপচাপ, নিরীহ না হিংস্র।  

এসব পরীক্ষা করতে সময় আপনার লাগবে ২০ থেকে ৩০ মিনিট। তাই কখনও প্রথম পরীক্ষিত কুকুরটিই  কিনে বসবেন না যেন। চার থেকে পাঁচটি কুকুর পরীক্ষা করুন। তারপর পছন্দ এবং কেনার প্রশ্ন। আর পছন্দের কুকুরটি পেয়ে গেলে তার প্রয়োজন অনুযায়ী খেলনা, বল, গলার বেল্ট আর খাবার কিনে ফেলুন সাথে সাথেই।

বিদেশি পত্রিকা অবলম্বনে

বাংলাদেশ স্থানীয় সময় ২১২৫, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।