ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যে অফিসে প্রতিদিন ৩০ মিনিট ঘুম বাধ্যতামূলক

ভারত ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, মে ৯, ২০২২
যে অফিসে প্রতিদিন ৩০ মিনিট ঘুম বাধ্যতামূলক

ঢাকা: ভারতের ব্যাঙ্গালুরুর একটি বেসরকারি প্রতিষ্ঠান কর্মীদের প্রতিদিন অফিসে ৩০ মিনিট ঘুম বাধ্যতামূলক করেছে। কর্মীদের শরীর ও মন ভালো রাখার পাশাপাশি তারা যাতে ভালোভাবে কাজ করতে পারে সেজন্য এমন সিদ্ধান্ত।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

‘ওয়েকফিট সলিউশন’ নামের ব্যাঙ্গালুরুর ওই প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিঙ্গেগোয়া তার অফিসে এমন নোটিশ জারি করেছেন। প্রত্যেক কর্মীকে ইমেইলের মাধ্যমে নোটিশ পাঠিয়ে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, সব কর্মীকে আধঘণ্টা অফিসে ঘুমাতেই হবে এবং তারা টাকাও পাবেন।

বৃহস্পতিবার এ নিয়ে প্রতিষ্ঠানটির অফিসিয়াল পেজ থেকে একটি টুইটও করা হয়েছে। সেখানে প্রতিদিন দুপুর ২টা থেকে আড়াইটা পর্যন্ত সব কর্মীকে ঘুমানোর নির্দেশ দেওয়া হয়েছে। এ সময় কোনো কাজ করা যাবে না।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, কর্মীদের আরামদায়ক ঘুমের পরিবেশ নিশ্চিত করতে অফিসের ভেতরেই ‘কোজি ন্যাপ পড’ ও ‘নীরব কক্ষ’ তৈরি করবে কর্তৃপক্ষ।

ইমেইলে ওয়েকফিট সলিউশন সহ-প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিঙ্গেগোয়া লিখেছেন, আমরা দীর্ঘ ছয় বছর ধরে মানুষের ঘুমের সামগ্রী বিক্রি করে ব্যবসা করছি। অথচ নিজেরাই ঘুমের সঙ্গে সঠিক বিচার করতে পারছি না। সবার একটু বিশ্রাম দরকার। সে কথা ভেবেই ‘আফটারনুন ন্যাপ’ চালু করার কথা অনেকদিন ধরেই চলছিল। এবার বিষয়টাকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। আজ থেকেই সবাইকে কম করে ৩০ মিনিট ঘুমাতে হবে। কাজের মধ্যে একটু ঘুম দরকার। এতে শরীর মন ভালো থাকবে। কাজ ভালো হবে।

মহাকাশ গবেষণা নাসা ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণার উদ্ধৃতি দিয়ে চৈতন্য বলেন, ঘুম কর্মক্ষমতা উন্নত করে ও শারীরিক দুর্বলতা দূর করে।

‘ওয়েকফিট সলিউশন’ নামে এই প্রতিষ্ঠানটি বালিশ, মেট্রেসসহ ঘুমানোর জন্য প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি করে। এবার তারা নিজেদের অফিসেই ঘুমের নিয়ম চালু করল।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, মে ০৯, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।