ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদ স্পেশাল আইটেমে থাক কালো ভুনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
ঈদ স্পেশাল আইটেমে থাক কালো ভুনা

ঈদে তৈরি করতে পারেন চট্টগ্রামের জনপ্রিয় আইটেম গরুর মাংসের কালো ভুনা। যেভাবে করবেন:
 

উপকরণ 
গরুর মাংস-২ কেজি, সরিষার তেল-এক কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা দেড় কাপ, হলুদ গুঁড়া-২ চামচ, মরিচ গুঁড়া-৪ চা চামচ, ধনিয়া গুঁড়া-২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আলু বোখারা-৫টি, টমাটো লম্বা ফালি-২টি, কাঁচা মরিচ আস্ত ৬টি, লবণ-২ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, হাটহাজারী মরিচ ভেজে গুঁড়া করা-৩ চা চামচ, ধনেপাতা কুচি- ২ চা চামচ, গরম মসলা গুঁড়া- ২ চা চামচ।

তৈরি করার নিয়ম 
প্রথমে একটি বাটিতে গরুর মাংস, আদা, রসুন, পেঁয়াজ বাটা, মরিচ, ধনিয়া ও জিরা গুঁড়া, আলু বোখারা, টমাটো, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে মাখানো মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল দিতে হবে। চুলায় আরেকটি হাঁড়িতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে জ্বাল করে রাখা গরুর মাংস, হাটহাজারী মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। মাংস কালো হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কালো ভুনা।  
সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।  

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।