ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

খুলনায় রন্ধন শিল্প বিষয়ক কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
খুলনায় রন্ধন শিল্প বিষয়ক কর্মশালা

খুলনা: খুলনা বিভাগের সার্কিট হাউজ, বাংলো, রেস্ট হাউজের কর্মচারীদের জন্য ‘নিরাপদ রান্না, কিচেন ব্যবস্থাপনা, হাউজ কিপিং ও টেবিল এটিকেট’ শীর্ষক ৬ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) সকাল ১০টায় খুলনা মহানগরীর ৭৩/৩ কেডিএ এভিনিউয়ে টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টে এ কর্মশালা উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্বোধন করেন অতিরিক্ত খুলনা বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. শহিদুল ইসলাম।

খুলনা শহরে এডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্প বিভাগীয় কমিশনারের কার্যালয় এ কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে শহিদুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য এটাই আমাদের মূল থিম। নিরাপদ খাদ্যের পাশাপাশি কিচেন ব্যবস্থাপনা, টেবিল এটিকেট এসব বিষয়ে প্রশিক্ষণ দিবে। ৩০ জন প্রশিক্ষণার্থী নিয়ে ৬ দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা শহরে এডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ও কোর্স সমন্বয়ক আবু সায়েদ মো. মনজুর আলম।

এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে রয়েছে টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টের প্রধান উপদেষ্টা শেফ টনি খান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (প্রধানমন্ত্রীর কার্যালয়) পরিদর্শক হুমায়ুন কবীর চৌধুরী, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আজম মালিক, প্রতিষ্ঠানে ভাইস পিন্সিপাল সাইফুল ইসলাম, প্রতিষ্ঠানের কো-অর্ডিনেটর আসিশ বৈরাগী, সিনিয়র ইনেস্ট্রাকটর রাঁধুনী ১৪২৭-এর দ্বিতীয় স্থান অধিকারী রন্ধনশিল্পী নাদিয়া নাতাশা, ইনেস্ট্রাকটর রেহেনা মোর্তজা, নাজনীন আশরাফ লাইজু।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্টের চেয়ারম্যান রেজাউল করিম।

শেফ টনি খান বলেন, দেশে বর্তমানে পাঁচতারা রেস্টুরেন্ট থেকে শুরু করে বিভিন্ন ছোটোখাটো রেস্টুরেন্টেও এখন বাবুর্চির বদলে শেফ নিয়োগ দেওয়া হচ্ছে। শেফ হিসেবে বিদেশেও যাওয়ার সুযোগ রয়েছে। দেশের হোটেল রেস্টেুরেন্টে ১০ লাখ লোকের চাহিদা রয়েছে। দেশে আরও ১৬টি নতুন হোটেল আসতেছে। ইউকে ও জার্মানিতে ৪ লাখ লোক চাচ্ছে। অথচ আমাদের দক্ষ লোক নেই।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আজম মালিক বলেন, রন্ধনশিল্প একটি বিশাল ক্ষেত্র। শেফ পেশায় চাকরির নিশ্চয়তা রয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় রান্নার বিভিন্ন দিক, রান্না ঘরের খুঁটিনাটি বিষয় এবং খাবারের গুণগত মান, স্বাস্থ্যবিধি ও পুষ্টিগুণ সম্পর্কে বিশদভাবে ধারণা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এমআরএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।