ঢাকা, সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

লাইফস্টাইল

শীতে শিশুর ত্বক ও চুলের যত্নে যা কববেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
শীতে শিশুর ত্বক ও চুলের যত্নে যা কববেন

ঢাকা: শীতকালে প্রতিটি বাবা ও মাকে তার ছোট সোনামণির যত্নে শিশুর মাথার ত্বক ও চুলের প্রতি যথেষ্ট যত্নশীল হতে হবে। শিশুর চুল সম্পর্কে অনেক ধরনের ভ্রান্ত ধারণা প্রচলিত আছে।

তাই শিশুর মাথার ত্বক ও চুলের যত্নে কুসংস্কার বাদ দিয়ে আজই নিচের টিপসগুলো ফলো করবেন।

গোসল

শীতকালে শিশুকে হালকা গরম পানিতে গোসল করাবেন। কিন্তু শিশুর মাথা ধোয়ানোর সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে।  

শীতে চুলের যত্ন

শীতে শিশুদের চুলের যত্ন অন্য কোনো ঋতুর চাইতে খানিকটা আলাদা। শীতে শিশুদের ঘন ঘন গোসল করানো যায় না। কিন্তু দিনে একবার অন্তত শিশুদের গোসল করাতে পারলে ভালো। শীতে চুল একটু বড় থাকে বলে শিশুদের মাঝেমধ্যে শ্যাম্পু করাতে হবে। তবে শীতকালে ধুলোবালিতে শিশুর চুলের ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়। গোসলের পর শিশুদের নিয়ে হালকা রোদে বসতে পারলে মাথার চুল ভালোভাবে শুকিয়ে যায়।

শিশুর মাথায় খুশকি

শিশুর মাথায় খুশকি হলে ভালো হয়ে যাওয়ার আগ পর্যন্ত শিশুর চুলে তেল দেওয়া থেকে বিরত থাকতে হবে। শিশুর মাথায় পানি ঢালতে হবে আস্তে আস্তে আর আঙ্গুল দিয়ে শিশুর চুল আঁচড়ানোর মত করে শিশুর মাথার ত্বক পরিষ্কার করে দিতে হবে।

শিশুর হেয়ার স্টাইল

বাবা-মায়ের শিশুর চুল আঁচড়ানোর দিকে ভালোভাবে খেয়াল রাখতে হবে। গরমে শিশুর হেয়ার স্টাইল এমন হওয়া উচিত, যাতে তাদের জন্য আরামদায়ক হয়। হেয়ার স্টাইলের জন্য শিশুদের পছন্দের বিষয়টি খেয়াল রাখতে হবে। শিশুরা যে হেয়ার স্টাইলে স্বাচ্ছন্দ্যবোধ করে এমন কাটই দেওয়াই ভালো। এছাড়া শিশুর মুখের গঠন ও আকৃতির ওপর ভিত্তি করে হেয়ার স্টাইল দেওয়া যেতে পারে।

শ্যাম্পু করা

শিশুরা সব সময় খেলাধুলায় মেতে থাকে। চুলের সৌন্দর্য বজায় রাখতে প্রতিদিন চুল ভালোভাবে শিশুদের উপযোগী শ্যাম্পু দিয়ে ধুতে হবে। কারণ বড়দের শ্যাম্পুতে ব্যবহৃত উপাদান বাচ্চাদের জন্য সহনশীল নয়। বাচ্চাদের চুলে প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন নেই। বেশিরভাগ ক্ষেত্রে সপ্তাহে একদিন শ্যাম্পু করানোই যথেষ্ট।

শিশুদের তেলের ব্যবহার

শিশুদের তেলের ব্যবহারের ক্ষেত্রে বাড়তি যত্ন নিতে হবে। সব ধরনের তেল শিশুদের জন্য উপযোগী নয়। তাই তাদের মাথার ত্বকে এক্সট্রা ভার্জিন গ্রেড নারিকেল তেল অল্প পরিমাণে ব্যবহার করতে পারেন। তবে, শিশুর মাথায় সরিষার তেল ব্যবহার করা উচিত নয়। এছাড়া শিশুদের চুলের ও মাথার ত্বকের যত্নে বাবা-মায়ের সবসময় অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শিশুদের জন্য সাবান, শ্যাম্পু ও তেল ব্যবহারের আগে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারলে ভালো। এছাড়াও শিশুর চুলে চুলকানি বা ‌র‌্যাশ হলে চিকিৎসকের কাছে যেতে হবে।  

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa