ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

লাইফস্টাইল

আলু ভর্তা দিয়েই সবার মন জয় কিশোয়ারার 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১
আলু ভর্তা দিয়েই সবার মন জয় কিশোয়ারার  কিশোয়ার

রান্নাবিষয়ক রিয়েলিটি শো ‘মাস্টারশেফ অস্ট্রেলিয়া’র ১৩ জুলাই গ্র্যান্ড ফিনালে পর্বের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে। এই অভিযাত্রা পুরো বাংলাদেশের জন্যই এক বিশাল অর্জন।

কারণ এখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শেফ কিশোয়ার চৌধুরী।

পৃথিবীর অন্যতম জনপ্রিয় এই অনুষ্ঠানে বাংলাদেশি পান্তা ভাত, আলু ভর্তা, মাছ তরকারি, লাউ চিংড়ি, বেগুন ভর্তা, খিচুড়ি, মাছ ভাজা, আমের টক, খাসির রেজালা রান্না করে এবং দেশি নাম ব্যবহার করে স্বমহিমায় প্রতিযোগিতার ফাইনালে উঠে এসেছেন কিশোয়ার। ডেজার্টে আমাদের অতি চেনা পান দিয়ে বানিয়েছেন মুখরোচক মিষ্টি খাবার।  
কিশোয়ারার জন্য শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের সবার প্রিয় মাশরাফি বিন মুর্তজা, জনপ্রিয় অভিনেতা, মাহফুজ আহমেদসহ দেশ-বিদেশের সব বাঙালি।  

কিশোয়ারের দেখাদেখি অনেকেই আজ পান্তা-ভর্তা আয়োজন করেছেন নিজের ঘরে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই আবার সেই ছবিও পোস্ট করছেন কিশোয়ারকে ট্যাগ করে।  
 

বিশেষ এই আনন্দের দিনে আসুন আমরাও কয়েকটি ভর্তার রেসিপি নতুন করে জেনে নিয়ে আজই তৈরি করি। আর কিশোয়ারার জয়ের জন্য শুভকামনা নিয়ে অপেক্ষা করি: 
 

আলু ভর্তা

আলু আধা কেজি সেদ্ধ করে চটকে নিন। এবার পাত্রে ২ টেবিল চামচ তেল দিয়ে শুকনা মরিচ ভেজে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি রং হলে পেঁয়াজ মরিচ লবণ দিয়ে চটকে আলু দিন এবার ধনেপাতা কুচি দিয়ে মেখে ভর্তা বানিয়ে নিন।

কাচকি মাছ ভর্তা

উপকরণ: কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচা মরিচ ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা মরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

কালিজিরা ভর্তা

কালিজিরার আধা কাপ, রসুনের কোয়া ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ৮টি, পেঁয়াজ কুচি ৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো,   সরিষার তেল ২ টেবিল-চামচ।

রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে।


তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।
বেগুন ভর্তা

উপকরণ: বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুচি১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচা মরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন।  কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

সরিষা ভর্তা

উপরকণ: লাল সরিষা ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, লবণ পরিমাণমতো।

প্রণালী: সরিষা ভালো করে বেছে ধুয়ে কাঁচা মরিচ এবং লবণ দিয়ে শিলপাটায় বেটে নিন।


 বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২১ 
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa