ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

এই সময়েও ত্বক থাকবে প্রাণবন্ত-উজ্জ্বল 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
এই সময়েও ত্বক থাকবে প্রাণবন্ত-উজ্জ্বল 

গরমে ঘাম এবং ধূলাবালির কারণে অনেকের ত্বকে ফাঙ্গাস বা ছত্রাকের আক্রমণ ঘটে। অতিরিক্ত ঘাম ত্বকের আর্দ্রতা কমিয়ে ফেলে।

ফলে লোমকূপের গোড়ায় বাসা বাঁধে রোগজীবাণু। এর থেকে ঘামাচি হয়। অতিরিক্ত ঘামাচির কারণে ত্বক বাদামি বর্ণের হয়ে যায়। তাই ঘাম বেশি হলেও তাড়াতাড়ি মুছে ফেলার চেষ্টা করুন। নিয়মিত গোসল করুন।

যাদের ত্বকে নিয়মিত ঘামাচি হয়, তারা নিমপাতার রস লাগালে উপকার পাবেন। তেঁতো জাতীয় খাবার খান। ঘাম বেশি হলে ট্যালকম পাউডারের সঙ্গে এক চিমটি খাওয়ার সোডা ব্যবহার করতে পারেন। নিয়মিত ডিওডোরান্ট ও বডি স্প্রে ব্যবহার করুন। সমস্যা বেশি হলে বিশেষজ্ঞের পরামর্শ মতো ছত্রাকনাশক ক্রিম, লোশন ও পাউডার ব্যবহার করুন।

সবার ত্বকের রং এক নয়। মেলানিন নামক রঞ্জক পদার্থের তারতম্যের কারণে এ বৈচিত্র্য ঘটে। রোদে মেলানিন বেশি তৈরি হয়। রোদে পোড়ার কারণে ত্বকে এক ধরনের বাদামি ও কালো ছোপ ছোপ দাগ পড়ে। এ দাগ দূর করা কঠিন নয়। ঘরে বসেই তা করতে পারেন। টক দই, শসার রস, তিলের তেল এক সঙ্গে মিশিয়ে মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করুন।  এক টুকরো বরফ নিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ত্বক উজ্জ্বল লাগবে।
 
শুষ্ক ত্বকের জন্য চন্দনগুঁড়া, দুধের সর আর সামান্য হলুদ একসঙ্গে মিশিয়ে মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক হবে উজ্জ্বল আর আসবে মসৃণতা। এক চিমটে জাফরান,কাঁচা দুধে মিশিয়ে মুখে লাগান। পনেরো দিন পরে নিজেই পরখ করতে পারবেন ত্বকের উজ্জ্বলতা।

এক চা-চামচ লাল মসুর ডাল রাতভর কাঁচা দুধে ভিজিয়ে রাখুন। সকালে পেস্ট করে মুখে ও গলায় মাখুন। বিশ মিনিট পরে ধুয়ে ফেলুন।
 
তৈলাক্ত ত্বকের জন্য এক টুকরো পাকা কলা ভালোভাবে চটকে নিয়ে এতে কয়েক ফোঁটা শসার রস মেশান। এরপর মুখে,গলায় ও ঘাড়ে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক চা-চামচ মুগ ডাল সামান্য কাঁচা দুধে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে পেস্ট করে মুখে-ঘাড়ে মাখুন। ১০ মিনিট পর স্ক্রাব করুন। তারপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এটি ত্বকের ওপরের মরা কোষের আবরণ সরিয়ে উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

নরমাল ত্বকের জন্য কয়েকটি আমন্ড বাদাম গোলাপ জলে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে পেস্ট করে মুখে মাখুন ২০ মিনিটের জন্য। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে বাড়িয়ে দেয় মসৃণতাও। মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে-গলায় লাগিয়ে রাখুন ১৫ মিনিট । মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ দেবে আর লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুন ত্বককে আরও পরিষ্কার করবে ।

যথাসম্ভব রোদ এড়িয়ে চলুন। বাইরে বের হওয়ার অন্তত আধাঘন্টা আগে এসপিএফ ২০ যুক্ত সানস্ক্রিন লোশন মেখে নেবেন এবং সঙ্গে ছাতা, সানগ্লাস এবং পানির বোতল নিতে ভুলবেন না। গরমে স্বাস্থ্যের প্রতি যত্ন নিন, প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি খান, বার বার মুখ ধোয়ার অভ্যাস করুন। আর করোনার সময় মাস্ক ছাড়া বাইরে যাবেন না।  

 

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।