ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

লাইফস্টাইল

করোনাকালে এগুলোও যত্ন চায় 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
করোনাকালে এগুলোও যত্ন চায় 

এই করোনাকালে আমরা বেশিরভাগ কাজ করছি প্রযুক্তির সাহায্যে। সেই সকালে ঘুম ভেঙে শুরু করি মোবাইল ফোনের ব্যবহার, এরপর সারাদিনে কখনো মোবাইল ফোনে, কখনো ল্যাপটপ, নেটবুক বা ডেস্কটপ কম্পিউটার হয় আমাদের কাজের সঙ্গী।

 

ঠিকমতো কাজ করতে এই প্রয়োজনীয় পণ্যগুলোরও নিয়মিত যত্ন প্রয়োজন। আসুন জেনে নিই কোন ডিভাইসের কেমন যত্ন: 

মোবাইল ফোন
স্পর্শের সংবেদশীলতা ভালো রাখতে জোরে কিংবা নখ দিয়ে স্মার্টফোন চাপা যাবে না। টাচস্ক্রিন মোবাইলের স্ক্রিনে পানি লাগলে সঙ্গে সঙ্গে মুছে নিন। মোবাইলের পরিষ্কার করার জন্য পাতলা স্ক্রিনপেপার ব্যবহার করতে পারেন। অথবা পরিস্কার করার জন্য নরম কাপড় ও টিস্যু ব্যবহার করতে হবে।  


ল্যাপটপ 
ল্যাপটপ ও নেটবুক খুব সংবেদনশীল হয়। ল্যাপটপের ওপর কখনোই ভারী কিছু রাখা উচিত নয়। লাপটপের পুরুত্ব খুব বেশি না হওয়ায় ভারী কিছুর চাপ লাগলে তা মনিটরে সমস্যা করতে পারে। ল্যাপটপের জন্য স্ক্রিন প্রটেক্টর এবং কিবোর্ড প্রোটেক্টর ব্যবহার করলে ধুলাবালি থেকে সহজেই রক্ষা করা যায়।  

ল্যাপটপ নিয়মিত শুকনো সূতির কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। আ র অবশ্যই খেয়াল রাখতে হবে যে, ল্যাপটপের ভেতরে যেন পানি না যায়।  

এবার ডেস্কটপ কম্পিউটার 

ডেস্কটপ একাধারে চালিয়ে না রেখে কিছুটা সময় বিরতি দেওয়া উচিত। বিদ্যুতের তারতম্য দেখা গেলে খুব জরুরি প্রয়োজন ছাড়া ডেস্কটপ বন্ধও রাখাই ঠিক হবে কারণ মাঝে মাঝে এই তারতম্য মাদারবোর্ড জ্বলে যাওয়াসহ বিভিন্ন ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ব্যবহারের পর সবসময় কম্পিউটার হালকা কাপড় দিয়ে ঢেকে রাখুন যেন ধুলাবালি লাগতে না পারে।  

হেডফোনটাও ফেলনা নয় কিন্তু। কথা বলা-গান শোনা বা জরুরি অফিসের মিটিং সব কিছুর জন্যই গুরুত্বপূর্ণ এই ছোট হেডফোনটি। প্লাগটি এমনভাবে রাখুন যাতে টান কিংবা অসাবধানতায় এটি হঠাৎ খুলে না পড়ে যায়। এছাড়া অন্যসব গাজেট এর মতো হেডফোনও কোনো তরল পদার্থ কিংবা অতিরিক্ত গরম থেকে দূরে রাখুন। হেডফোন পরিষ্কার করার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন ছোট ছোট ওয়াইপস কিংবা টিস্যু। এছাড়া কটনবাড দিয়েও হেডফোনে জমে থাকা ময়লা বের করা যাবে অনায়াসেই।
এই করোনাকালে নিজের ব্যবহার করা হেডফোনটি অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।  এটি থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস।  

প্রতিটি ডিভাইস নিয়মমতো চার্জ দিতে হবে। শিশুদেরও ক্লাস হচ্ছে অনলাইনে তাই তাদের ব্যবহারের এসব পণ্য প্রতিদিন জীবাণুনাশক দিয়ে মুছে নিতে হবে। আর ব্যবহারের পর অবশ্যই হাত জীবাণুমুক্ত করে নিতে হবে। এসব ডিভাইস ব্যবহার করার সময় চোখে-মুখে বা নাকে হাত দেওয়া যাবে না। নিয়মিত যত্ন নিন প্রিয় ডিভাইসগুলোর আর নিশ্চিন্তে ব্যবহার করুন দীর্ঘ দিন।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa