ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

লাইফস্টাইল

চটপট টক-টক চটপটি 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
চটপট টক-টক চটপটি 

এই লকডাউনে ঘরে থেকে যারা মনে মনে অস্থির হয়ে আছেন বাইরে যাওয়ার জন্য বা বাইরের খাবারের স্বাদ নিতে। ঘরে সময় কাটতে চাচ্ছে না, অনেকের আবার একটু পরপর এটা-ওটা খেতে মন চাইছে।

তাদের জন্য চটপটির রেসিপি: 

চটপটির উপকরণ 
ডাবলি ডাল- দেড় কাপ, আদা-রসুন বাটা–আধা চা চামচ করে, জিরা বাটা – আধা চা চামচ, কাঁচা মরিচ- ৪-৫টি, হলুদ পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল- সামান্য, পেঁয়াজ কুঁচি -৩-৪টি, ডিম সেদ্ধ -১টি, চাট মসলা ২-৩ চা চামচ, আলু সেদ্ধ ৪টি ও লেবু- ২টি।

প্রথমে ডাবলি ডালগুলো পানি ভিজিয়ে রাখতে হবে ৪-৫ ঘণ্টা। ডালের সঙ্গে আদা-রসুন ও জিরা বাটা দিয়ে প্রেসারকুকারে দিয়ে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ করে চটকিয়ে নিন।

তেল গরম করে পেঁয়াজ কুঁচি বেরেস্তা করে নিন। এবার প্রথমে ভেঙে রাখা আলুগুলো দিন। কিছুক্ষণ নাড়ার পর তাতে সেদ্ধ করা ডাবলি ডালগুলো দিন এবং এক এক করে চাট মসলা, ডিম সেদ্ধ, বানিয়ে রাখা তেঁতুলের টকের অর্ধেকটা ও লেবুর রস দিন।  
তেঁতুলের টক তৈরি
তেঁতুল আধা কাপ, ভাঁজা ধনে ও জিরার গুঁড়া – ১ চামচ, শুকনো মরিচের গুঁড়া- ১ চামচ, লবণও চিনি স্বাদমত
প্রথমে পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর হাত দিয়ে মেখে ছাকনি দিয়ে ছেঁকে নিন। তারপর টকের অন্য উপকরণগুলো এক এক করে মিশিয়ে নিন।  

পরিবেশনের সময়-
ধনেপাতা কুঁচি, শসা কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, সিদ্ধ ডিম কুচি, ফুচকা ও তেঁতুলের টক ইত্যাদি। আপনি চাইলে ফুচকা নিজে বানাতে পারেন বা কিনেও নিতে পারেন।  
এবার প্রথমে সুন্দর প্লেটে চটপটি নিয়ে এরপর পরিবেশনের উপকরণ এক এক করে মিশিয়ে দিন। সব শেষে ফুচকা ভেঙ্গে ওপরে ছড়িয়ে দিয়ে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন দারুণ মজার টক-ঝাল চটপটি।  

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa