ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

লাইফস্টাইল

ফ্যাটি লিভারের চর্বি কমবে মাত্র একটি উপাদানে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মে ১৫, ২০২১
ফ্যাটি লিভারের চর্বি কমবে মাত্র একটি উপাদানে! 

আমাদের অনেকেরই সাধারন সমস্যা লিভারে চর্বি বা ফ্যাটি লিভার।  

বিশেষজ্ঞরা বলেন, লিভার শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ এবং শক্তির ভাণ্ডার।

এটি পরিপাক নালি থেকে শরীরের মধ্যে যাওয়ার আগে রক্ত ছাঁকা, রক্তে গ্লুকোজের স্বাভাবিক ঘনত্ব বজায় রাখা, সারা শরীরে অক্সিজেন বহন করার জন্য আয়রন ও গ্লাইকোজেনের সঞ্চয়, ক্ষুদ্রান্তে গিয়ে ফ্যাট হজম করান ও পিত্তরস নিঃসরণসহ নানা কাজ করে থাকে।  

অবসাদ, ক্লান্তি, লিভার বড় হয়ে যাওয়া, দুর্বলতা, বমি বমি ভাব বা বমি হওয়া, ওজন অনেক কমে যাওয়াসহ যৌন চাহিদা কমে যাওয়াও ফ্যাটি লিভারের লক্ষণ।  

লিভারে চর্বি তাড়াতে আমরা মুঠো মুঠো ওষুধ খাওয়া শুরু করি। কিন্তু ওষুধ খেয়েও অনেক সময় তেমন কাজ করে না। তবে সমাধান পেতে পারি প্রাকৃতিক উপদানেই। যেমন, লিভারের  সমস্যা থাকলে তেঁতুল সব থেকে উপকারি। তেঁতুল আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় এবং হজম প্রক্রিয়াকে সঠিক রাখে। এছাড়াও  খারাপ কোলেস্টেরল ধ্বংস করে।  

যেভাবে তেঁতুল খাবেন

খোসা ছাড়ানো আধা কাপ তেঁতুল দুই গ্লাস পানিতে কিছুক্ষণ ভিজিয়ে  রেখে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রনটি ছেকে নিয়ে সামন্য মধু মিশিয়ে সকাল-বিকেল দু’বেলা পান করুন।  

তেঁতুলের শরবত পানে লিভারের ফ্যাট দূর করার সঙ্গে সঙ্গে আরও যে উপকারিতাগুলো আমরা পেতে পারি-
•    হৃদরোগের সমস্যা দূরতে সাহায্য করে 
•    তেঁতুলে থাকা ল্য়াক্সেটিভ কোষ্ঠকাঠ্যিন্যের মতো সমস্যা দূর করে 
•    এছাড়াও তেঁতুলে  অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি বুড়িয়ে যাওয়া ত্বককে রক্ষা করে
•    শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করতে সাহায্য করে এবং লিভারে জমা ফ্যাট গলাতে সাহায্য করে।

লিভার ভালো রাখতে তেতুলের শরবত পানের পাশাপাশি ওজন ঠিক রাখা, ধূমপান বন্ধ করাও  জরুরি। আর সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে ঘুম। মনে রাখবেন, আমরা যখন ঘুমের মধ্যে থাকি, আমাদের লিভার তখন কাজ করে। এজন্য আমাদের পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে, যেন লিভারের কার্যক্রম ঠিকভাবে চলতে পারে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মে ১৫, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa