ঢাকা, শনিবার, ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১, ০৮ জিলকদ ১৪৪২

লাইফস্টাইল

গরমে হিজাবে অস্বস্তি নয়, চুল হবে আরও সুন্দর 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, মে ১১, ২০২১
গরমে হিজাবে অস্বস্তি নয়, চুল হবে আরও সুন্দর 

হিজাব ব্যবহারকারীরা অনেকেই জানতে চান কীভাবে শ্যাম্পু ব্যবহার করতে হবে? হিজাব ব্যবহারকারীদের ক্ষেত্রে শ্যাম্পু  ব্যবহাররের আলাদ কোনো নিয়ম আছে কিনা?

হেয়ার এক্সপার্টরা বলেন, আলাদা ভাবে কিছুই ক রতে হবে না। স্বাস্থ্যকর, ঘন চুলের বৃদ্ধির জন্য প্রতিদিন মাথার ত্বকে চুলের গোড়ায় পর্যন্ত ঘষে গোসল এর আগে শ্যাম্পু লাগিয়ে রাখতে হবে ৩ থেকে ৫ মিনিট ।

তারপর স্বাভাবিক পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। আর কোনো কিছুই প্রয়োজন নেই।  

শ্যাম্পু ব্যবহারের পাশাপাশি ঘরোয়া কিছু যত্ন নিলে চুল গজাবে আরও দ্রুত চুল পড়াও বন্ধ হবে পুরোপুরি। যা করতে পারেন: 

ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন। শুকনো আমলকি টুকরো করে কেটে নারকেল তেলে দিয়ে জ্বালিয়ে ঠাণ্ডা হলে একটি বোতলে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহারে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের বৃদ্ধিও দ্রুত হবে।

চুল ও চুলের সঠিক শ্যাম্পু নিয়ে ভাবনার শেষ নেই। এই গরমে শ্যাম্পু বেছে নেওয়ার ক্ষেত্রে হিজাব ব্যবহারকারীদের জন্য তৈরি স্প্যাশাল শ্যাম্পু যেকোনো একটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে হিজাব ব্যবহারকারীদের মাঝে ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু এখন বেশ জনপ্রিয়।

ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পুতে আছে নিউট্রিয়াম ১০, প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস। এটি স্ক্যাল্পের ন্যাচারাল প্রটেকটিভ লেয়ার অ্যাক্টিভেট করে, যেটা দীর্ঘ সময় ড্যানড্রাফ ফ্রি চুল পেতে সাহায্য করে। যার কারণে ক্লিয়ার হিজাব পিওর  শ্যাম্পু ব্যবহার করলে গরমে হিজাব ব্যবহারের অস্বস্তি থেকেও মুক্তি পাওয়া যায়।  

একমাস ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু ব্যবহার করা শায়লা জানালেন, শ্যাম্পু কোনো রকম অস্বস্তি বা মাথার ত্বকে চুলকানি বা জ্বলন সৃষ্টি করেনি। তিনি বলেন, অবাক হওয়ার বিষয় হলো হলো প্রথম মাসের শেষ দিকেই আমার চুল ঝরা আশ্চর্য রকম কমতে থাকে। আমার চিরুনি থেকে চুল পড়া প্রায় নেই হয়ে গেছে। আর গরমের ঘামেও চুলে কোনো সমস্যা হয়নি এবছর।  

এছাড়াও বাড়তি যত্ন হিসেবে, সপ্তাহে দু’ বার রসুনের তেলের সঙ্গে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট মাথার তালু ম্যাসাজ করুন। রাতে লাগিয়ে সম্ভব হলে সকাল পর্যন্ত রেখে ধুয়ে নিন। টানা একমাস রসুনের রস ব্যবহার করুন, মাথায় নতুন চুলের দেখা পাবেন।  

ভিটামিন-ই চুল পড়া রোধে ও নতুন চুল গজানোর ক্ষেত্রে খুবই কার্যকরী, তাই প্রচুর পরিমাণে ভিটামিন সমৃদ্ধ ফলমূল ও শাকসবজি খান। ভিটামিন-ই চুলের ত্বকে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয় যা চুল বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করে এবং শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে এটি চুল পড়া রোধ করে। ভিটামিন-ই অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে ক্ষতিকারক ফ্রি র্যাডিকেল অপসারণের মাধ্যমে স্কিনকে সুরক্ষিত রাখে। নাশপাতি, বাদাম ও জলপাই তেলে প্রচুর ভিটামিন-ই থাকে।  

অন্যদিকে ভিটামিনের সর্বোৎকৃষ্ট প্রাকৃতিক উৎস হচ্ছে গম, শিম, ফুলকপি, বাঁধাকপি, সবজি, ডিম প্রভৃতি।  

এছাড়া এই গরমে অতিরিক্ত চা বা কফি পান করবেন না। চা বা কফিতে ক্যাফেইন থাকে যা সকল প্রকার চুল ও স্কিনের সমস্যার জন্য দায়ী, তাই মাত্রাতিরিক্ত চা, কফি পান করবেন না।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ১১, ২০২১
এসআইএস 
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa