ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

লাইফস্টাইল

ফ্যাশনেও পিছিয়ে নেই হিজাব 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
ফ্যাশনেও পিছিয়ে নেই হিজাব 

দেশে আগের তুলনায় অনেক বেশি নারী হিজাব পরছেন। শুধু ধর্মীয় দিক বিবেচনায় নিয়েই যে হিজাব পরার চল হয়েছে তাই নয়, ফ্যাশনেও এখন হিজাব জনপ্রিয়।

ব্যবহারকারীরা জানান, আরও আত্মবিশ্বাসী হয়ে চলার অনুপ্রেরণা দেয় হিজাব। আধুনিক ও চলতি ফ্যাশনও করা যায় হিজাব পরেই। বয়স, রুচি, আবহাওয়া, পেশা সবকিছু অনুযায়ী বিভিন্ন রকম হিজাব পরা যায়।  

ক্যারিয়ার কিংবা ব্যক্তিজীবন এগিয়ে নেওয়ার জন্য হিজাব কোনো বাধা নয়, বরং নিজেকে অনেক বেশি নিরাপদ ও সম্মানীত বোধ করা যায়। সব বয়সী নারীরাই হিজাব পরছেন, এজন্য হিজাবেও এসেছে নতুনত্ব। আধুনিক ডিজাইন, কাজের জায়গায় ব্যবহারের জন্য আরামদায়ক কাপড়ে সাধারণ হিজাব থেকে উৎসব উপযোগী জমকালো কাজের হিজাব এখন পাওয়া যায়।  

সব ধরনের পোশাকের সঙ্গেই হিজাব পরা যায়। শাড়ি, কামিজ, কুর্তা বা ওয়েস্টার্নের সঙ্গেও এখন মেয়েরা হিজাব পরছে। শুধু হিজাব নয়, হিজাবের সঙ্গে ক্লিপ, অর্নামেন্টসেও এখন বৈচিত্র্য এসেছে। কালো, মেরুন, অফ হোয়াইট, গ্রে, বাদামি, হালকা সোনালি রঙের হিজাব রাখুন সংগ্রহে।  

সাধারণত এই হিজাবের কাপড় হয় সুতি, পশমী, সফট জর্জেট, সিল্ক। পাড়ে লাগানো থাকে জরি, পুঁতি, লেস বা কাপড়ের বুটি। হিজাব পরলে লম্বা হাতা বা থ্রি কোয়ার্টার হাতার পোশাক বেছে নিলে বেশি সুন্দর লাগবে। হিজাবের সঙ্গে ছোট হাতার পোশাক বেমানান। আর এই ছোট্ট এক টুকরা কাপড়কে বিভিন্ন কৌশলে মাথায় বাঁধলে বিভিন্ন রকম লাগে। আর এই কৌশলগুলো আপনি ইউটিউব থেকে সহজেই শিখে নিতে পারেন।  

পর্দা করার পাশাপাশি ত্বক এবং চুলের সুরক্ষায়ও চমৎকার কাজ করে। বিশেষ করে বাইরের ধুলাবালি ও সূর্যকিরণ থেকে বাঁচার উপায়ও হতে পারে হিজাব। পোশাকের সঙ্গে ম্যাচিং করে হিজাব করতে পারেন। বিভিন্ন স্টাইলে হিজাব পরা যায়। এ জন্য অনেক মেয়ে সালোয়ার কামিজের সঙ্গে ওড়নাকে হিজাব হিসেবে ব্যবহার করেন।  

যারা হিজাব পরেন প্রতিদিনকার হিজাবের স্টাইল হিসেবে তারা এটি অনুসরণ করতে পারেন। যারা নতুন হিজাব করা শুরু করেছেন অনলাইনে হিজাব পরা শিখে নিতে পারেন, টিউটোরিয়াল দেখে।  

হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন এতে বাতাস চলাচলের সুযোগ পাবে। ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন। ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে আন্ডার ক্যাপ ব্যবহার করতে পারেন।  
ব্যস্ত সময়ে ক্লাস কিংবা অফিসের নিয়মিত ব্যবহারের জন্য পাওয়া যায় তৈরি হিজাব। এসব হিজাব বাঁধাই থাকে, মাথায় ঢুকিয়ে নিলেই আপনি বাইরে যাওয়ার জন্য প্রস্তুত। কোনো পিনের সাহায্য ছাড়াই পরা যায় এই হিজাব। দেখতেও আকর্ষণীয় পরতেও সময় লাগে না একটুও।
বিশেষ দিনগুলোতে একটু বাড়তি সাজ সবার পছন্দ তাই বিশেষ দিনে হিজাবের সঙ্গে মানানসই উপকরণ যুক্ত করে পোশাকের মধ্য দিয়ে নিজের রুচিশীলতা এবং আভিজাত্যের প্রকাশ ঘটাতে পারেন।  

চুল ছোট হোক বা বড়, হিজাব পরলে অবশ্যই নিয়মিত শ্যাম্পু ব্যবহার করে পরিষ্কার রাখুন কারণ গ্রীষ্মকালে দীর্ঘ সময়  হিজাব ব্যবহারকারীদের মাথার ত্বক ঘেমে চুলের গোড়ায় ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস সৃষ্টি হতে পারে। এতে মাথার ত্বক চিটচিটে এবং চুলকানির সৃষ্টি হয়। এসব সমস্যা এড়াতে  বাজার থেকে কিনে নিতে পারেন যে কোনো একটি হিজাব স্পেশাল শ্যাম্পু। অনেক দামি প্রোডাক্ট কিনতে হবে ব্যাপারটা তেমন নয়। ইউনিলিভারের ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পুটাও নিতে পারেন, দামে-মানে ভালোই।  

হিজাব ব্যবহারকারীদের মাঝে ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু এখন বেশ জনপ্রিয়। কিন্তু কেন তা একবার জেনে নেয়া যাক,  ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পুতে আছে নিউট্রিয়াম ১০, প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস। এটি স্ক্যাল্পের ন্যাচারাল প্রটেকটিভ লেয়ার অ্যাক্টিভেট করে, যেটা দীর্ঘ সময় ড্যানড্রাফ ফ্রি চুল পেতে সাহায্য করে। যার কারণে ক্লিয়ার হিজাব পিওর  শ্যাম্পু ব্যবহার করলে গরমে হিজাব ব্যবহারের অসস্তি থেকেও মুক্তি পাওয়া যায়। যার করণে এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।  

আমাদের দেশের প্রায় সব মার্কেটেই দেশি-বিদেশি হিজাবের সংগ্রহ রয়েছে। আজকাল অনলাইনেও পাওয়া যায় সব ধরনের হিজাব। হিজাবের দাম শুরু হয় ১৫০ টাকা থেকে। এরপর সাধ্যমতো কয়েক হাজার টাকার হিজাবও রয়েছে। কাপড়ের মান ও নকশার ওপর ভিত্তি করে এগুলোর দাম নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa