ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

তৈরি করুন মজাদার হালুয়া-রুটি 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
তৈরি করুন মজাদার হালুয়া-রুটি 

শবে বরাতে প্রায় প্রতিটি পরিবারেই রুটি-হালুয়া খাওয়া হয়। আজকাল অনেক ধরনের হালুয়া তৈরি হয়, তবে সেই আগের দিনে মা-দাদিদের হাতে তৈরি হালুয়া-রুটির স্বাদই সবার সেরা।

 
যারা নতুন করে এবার হালুয়া রুটি তৈরি করতে চাইছেন, জেনে নিন খুব সহজে তৈরি করার রেসিপি: 

ছোলার ডালের হালুয়া 
উপকরণ : ছোলার ডাল ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৭৫০ গ্রাম, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়া সামান্য, দারুচিনি গোলাপজল ১ টেবিল চামচ। কিসমিস ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী : ছোলার ডাল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় বেটে নিন। কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়ুন। এলাচ, দারুচিনি গুঁড়া দিন। হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপজল দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন। পছন্দমতো শেপে কেটে নিন।  

নারকেলের বরফি

যা যা লাগবে
নারিকেল ২টি প্রথমে কুরিয়ে তারপর বেটে নিতে হবে। গুঁড়া দুধ ২০০ গ্রাম, এলাচ গুঁড়া ১ চা চামচ, চিনা বাদামের গুঁড়া ১কাপ, চিনি আধা কেজি, ঘি  ১০০ গ্রাম।


যেভাবে তৈরি করতে হবে
প্রথমে একটি পাত্রে ঘি গরম করে এলাচের গুঁড়া, নারিকেল বাটা, চিনি, বাদামের গুঁড়া এবং গুঁড়া দুধ দিয়ে একসঙ্গে দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকতে হবে। খেয়াল রাখতে হবে যেন নিচে পুড়ে না যায়। নাড়তে নাড়তে যখন মিশ্রণটা আঠালো হলে নামিয়ে নিন।  

আগেই একটি ট্রেতে ঘি মেখে রাখুন। এবার নারকেলের হালুয়া ঢেলে সমান করে ওপরে বাদামের কুচি ছিটিয়ে চারকোণা করে কেটে নিন।  

ঠাণ্ডা করে পরিবেশন কারন।  
সুজির হালুয়া

উপকরণ
ঘি- আধা কাপ, সুজি- ১ কাপ, কিসমিস- ২ টেবিল চামচ, দুধ- আধা কাপ, কাজুবাদাম- ১০টি, চিনি- স্বাদমতো, এলাচি পাউডার- ১/৪ চা চামচ
যেভাবে করবেন 

কড়াইয়ে ১/৪ কাপ ঘি গরম করে বাদাম ও কিসমিস ভেজে নিন। ভাজা হয়ে গেলে উঠিয়ে রেখে দিন। এবার সুজি ভাজুন কম আঁচে। সুগন্ধ বের হলে দুধ ও পরিমাণমতো পানি দিন। কম আঁচে অনবরত নাড়তে হবে। চিনি দিয়ে বাকি ঘি দিয়ে দিন।  

পানি শুকিয়ে এলে ভেজে রাখা বাদাম, কিসমিস ও এলাচের গুঁড়া দিন। ভালো করে মিশিয়ে মৃদু আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন। নামিয়ে পরিবেশন করুন। চাইলে বরফির আকারে কেটে নিতে পারেন।
স্বাদমতো লবণ দিতে পারেন প্রতিটি হালুয়াতে।  

এবার তৈরি করুন তুলতুলে নরম রুটি
উপকরণ: চালের গুঁড়া আধা কেজি। অ্যালুমিনিয়ামের গোল মুখের গ্লাস ১টি। পানি প্রয়োজনমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি: একটি হাঁড়িতে আধা লিটার থেকে একটু কম পানি ফুটতে দিন। লবণ দিয়ে তাতে চালের গুঁড়া ঢেলে সিদ্ধ করুন। আটার রুটি জন্য আটা সেদ্ধ করতে যতটুকু সময় লাগে চালের রুটি জন্য একটু বেশি সময় দিয়ে রাখতে হবে চুলায়।

এবার ময়ান তৈরি করে ছোট ছোট রুটি বানিয়ে গ্লাসের মুখ দিয়ে কেটে কেটে নিন। বেলন দিয়ে রুটি গোল করে বানিয়ে তাওয়ায় সেঁকে নিন।

সেঁকা রুটিগুলো কাপড় দিয়ে পেঁচিয়ে ঢাকনায়ালা পাত্রে রেখে দিন। দীর্ঘ সময় রুটি থাকবে তুলতুলে নরম।  

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa