ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

রেস্টুরেন্টের স্বাদে ঘরের তৈরি শিক কাবাব 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
রেস্টুরেন্টের স্বাদে ঘরের তৈরি শিক কাবাব 

শীত বিদায় নিলেও বসন্তের সন্ধ্যার হীমেল হাওয়ায় যেকোনো আড্ডাই জমে উঠবে মজাদার কাবাব-পরোটায়।  বাড়িতে খুব সহজেই তৈরি করা যায় রেস্টুরেন্টের স্বাদের শিক কাবাব।

রেসিপি রইল আপনাদের জন্য: 
 

যা যা লাগবে
মুরগির বুকের মাংস ৬ টুকরো, টক দই ১কাপ, যবের ছাতু তিন টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মশলা ২টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, কাঁচা মরিচ কুচি ১চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।

কয়লা এক টুকরো (ছোট), ঘি এক চা চামচ।

প্রণালী

মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে ব্লেন্ডার বা মিস্কিতে কিমা করে নিন। একটা পাত্রে কিমার সঙ্গে টক দই, ছাতু, গোলমরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, মরিচ গুঁড়া, কাবাব মশলা, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ ও তেল দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন।

কয়লার টুকরোটি চুলায় গরম করে নিন। ফ্রিজ থেকে কিমার মিশ্রণ বের করে তার ভেতরে আলাদা ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এবার কয়লার ওপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভালো করে ঢেকে দিন।

একটি শিকে তেল মেখে মাংসের মিশ্রণটি খানিকটা করে নিয়ে শিকের গায়ে কাবাবের মতো গেঁথে নিন। এবার প্যানে সামান্য তেল দিয়ে ভালো করে কাবাবগুলো সেঁকে নিন।

পরোটা বা নানের সঙ্গে পছন্দের চাটনি ও সালাদ দিয়ে পরিবেশন করুন লোভনীয় স্বাদের গরম গরম শিক কাবাব।  

 

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa